অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় অভিযান: ৪টি মামলা দায়ের, নিহতরাও আসামী

1
.

চট্টগ্রামের সীতাকুণ্ডে দুটি বাড়ি ঘেরাও করে জঙ্গি আস্তানা উচ্ছেদ ও গ্রেনেডসহ বিভিন্ন বিস্ফোরক উদ্ধারের ঘটনায় ৪টি পৃথক মামলা দায়ের করেছে পুলিশ। এসব মামলায় গ্রেফতার করা জঙ্গি দম্পতিসহ আরো আজ্ঞাতনামা কয়েকজনকে আসামী করা হয়েছে।

আজ শুক্রবার (১৭ মার্চ) সকালে জেলার সীতাকুণ্ড থানায় মামলাগুলো দায়ের করা হয়।

মামলায় পুলিশের ওপর হামলা, অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার এবং চার জঙ্গিসহ ৫ জন নিহতের ঘটনা উল্লেখ্য করা হয়েছে বলে পুলিশ জানায়।

বিষয়টি নিশ্চিত করে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা ) রেজাউল মাসুদ বলেন, ৪টি মামলায় গ্রেফতারকৃত জঙ্গি দম্পতিসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামী করা হয়েছে।

.

সীতাকুন্ড থানা সূত্রে জানা যায়, সীতাকুণ্ডের চৌধুরীপাড়ার প্রেমতলা এলাকার ছায়ানীড় ভবনের জঙ্গি আস্তানায় অভিযানের ঘটনায় একটি হত্যা ও সন্ত্রাস দমন আইনে দুটি মামলা দায়ের করা হয়েছে।

একই এলাকায় পুলিশের ওপর হামলা করার ঘটনায় সন্ত্রাস দমন আইনে ও ৪ জঙ্গি সহ ৫ জনের মরদেহ উদ্ধারের ঘটনায় হত্যামামলা দায়ের করা হয়েছে।

এছাড়া আগের দিন বুধবার নামার বাজার সাধন কুটির থেকে জঙ্গি দম্পতিকে গ্রেফতারের ঘটনায় সন্ত্রাস দমন আইনে একটি ও বিস্ফোরক দ্রব্য উদ্ধারের ঘটনায় আরেকটি মামলা দায়ের করা হয়েছে।

সীতাকুণ্ড থানার ওসি ইফতেখার হাসান জানান, দুটি অভিযানই একটি অপরটির সঙ্গে সম্পর্কিত। তাই চারটি মামলায় গ্রেফতার জঙ্গি জসিম, তার স্ত্রী সহ অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করা হয়েছে। এছাড়া নিহত ৪ জঙ্গিকেও আসামির তালিকায় রাখা হবে।

উল্লেখ্য গত বুধবার (১৫ মার্চ) দুপুরে উপজেলা সদরের নামারবাজার আমিরাবাদের সাধন কুটির থেকে বাড়ির মালিকের সহযোগিতায় এক নারীসহ দুই জঙ্গিকে গ্রেফতার করে পুলিশ। তাদের স্বীকারোক্তি মোতাবেক কলেজ রোড়ের চৌধুরী পাড়া প্রেমতলা এলাকার ছায়ানীড় ভবনের জঙ্গি আস্তানায় অভিযান চালাতে গেলে সেখানে পুলিশের উপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। এতে সীতাকুণ্ড থানার ওসি (তদন্ত)সহ ২ জন আহত হয়। পরে বুধবার বিকেল তিনটা থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ছায়ানীড় ভবনে ‘অপারেশন অ্যাসল্ট-১৬’ চালায় আইনশৃঙ্খলা বাহিনী। ২০ ঘণ্টার এ অভিযানে ২১ জন জিম্মিকে উদ্ধার করা হয়।

এ ঘটনায় একনারী ও এক শিশুসহ ৫ জন আত্মঘাতি বোমা হামলায় মারা যায়। পুলিশ জানায় নিহতরা সবাই নব্য জেএমবির সদস্য ছিল।

১ টি মন্তব্য
  1. Muhammad Masum Bhuiwan বলেছেন

    ঘটনা সত্য!?