অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৪ জঙ্গি নিহত হয়েছে আত্মঘাতি বোমা হামলায়: নিরাপদে উদ্ধার নারী শিশুসহ ২০ জন

0
সাংবাদিকদের ব্রিফ করছেন ডিআইজি শফিকুল ইসলাম।

চট্টগ্রামে সীতাকুণ্ডের জঙ্গি আস্তানায় যৌথ বাহিনীর ‘অপারেশন অ্যাসল্ট ১৬’এর পর থেকে ৪ জঙ্গি নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন পুলিশের উদ্ধর্তন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকাল ৬টায় অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত (সকাল সাড়ে ১০টা) কলেজ রোড়ের ছায়ানীড় ভবনের জঙ্গি আস্তানায় গতকাল বুধবার থেকে আটকা পড়া ৫ পরিবারের ২০ জন নারী পুরুষ শিশুকে নিরাপদে উদ্ধার করতে পেয়েছেন যৌথবাহিনী।

অভিযানের শেষ পর্যয়ে সকাল সাড়ে সাংবাদিকদের সাথে কথা বলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম। তিনি জানান, জঙ্গিদের আস্তনায় জিম্মি হয়ে পড়া ২০জনকে অভিযানকারী বাহিনী নিরাপদে উদ্ধার করতে সক্ষম হয়েছে। তবে অভিযানকালে ২ সোয়াত সদস্যসহ ৪ পুলিশ আহত হয়েছে। তাদের চিকিৎসা দেয়া হচ্ছে।

আটকা পড়া ছায়নীড় ভবনের বাসিন্দাদের উদ্ধার করে নিয়ে যাচ্ছে পুলিশ।

ডিআইজি জানান, অভিযান শুরুর সময় সকালে জঙ্গিরা নিজেরাই শক্তিশালি গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতি হামলা চালায়। এর পরপরই সোয়াত কাউন্টার টেররিজম ইউনিট, র‌্যাব ও পুলিশের সম্বন্বয়ে গঠিত আইনশৃঙ্খলা রক্ষাকারী যৌথ বাহিনী অপারেশন শুরু করে। তিনি বলেন আজ যেহেতু ১৬ মার্চ তাই এ অপারেশনের নামকরণ করা হয়েছে “অ্যসেল্ড-১৬”। অভিযানকালে জঙ্গিরা মারা যাওয়ার বিষয় নিশ্চিত হওয়ার পরপরই ভবনের বিভিন্ন বাসায় আটকা পড়া ৫ পরিবারের সদস্যদের বের করে আসা হয়েছে। তবে তাদের বের করা হয়েছে ফায়ান সার্ভিসের সহযোগিতায় জানালা গ্রীল কেটে, পিছনের দরজা ভেঙ্গে এবং বেলকনি দিয়ে।

ডিআইজি শফিকুল ইসলাম আরো জানান, অপারেশন শেষ হলেও এখনো কাজ চলছে। ভীতরে বোমা ডিসপোজার টিম পাঠানো হয়েছে। সেখানে জঙ্গির বিপুল সংখ্যক শক্তিশালি গ্রেনেড ও বিস্ফোরক রয়েছে। এসব নিস্কিৃয় করার কাজ চলছে।

প্রায় ২০ জিম্মিদশা থেকে উদ্ধার হওয়া নারী শিশুদের অনেকে অসুস্থ্য হয়ে পড়েছে। তোদের কয়েকজনকে হাসপাতালে নেয়া হয়েছে বলে জানান স্বজনরা। এর মধ্যে স্থানীয় ইউপি সদস্য সেলিম মেম্বার ও আনিসুর রহমানের পরিবারের সদস্যরাও রয়েছেন।

২০ ঘন্টা জিম্মিদশা থেকে মুক্ত এসব নারী পুরুষ শিশু।

অভিযানস্থলে উপস্থিত পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ঢাকার অতিরিক্ত উপ কমিশনার আব্দুল মান্নান সাংবাদিকদের জানান, সফলভাবে অভিযান শেষ করা গেছে। সময় নিয়ে ভেবে চিন্তে এবং ব্যাপক প্রস্তুতি থাকায় জঙ্গি সদস্য ছাড়া সাধারণ কোন লোকের প্রাণহানির ঘটনা ঘটেনি।

উল্লেখ্য গতকাল বুধবার দুপুরে সীতাকুণ্ড সদরের নামার বাজার এলাকায় একটি বাড়ীতে জঙ্গির আস্তানা আবিস্কার করে বাড়ির মালিকরা। স্বামী-স্ত্রী দুই জাঙ্গিকে আটক করে তারা পুলিশকে খবর পাঠালে পুলিশ সাধন কুঠির নামে বাড়িটি ঘিরে ফেলে স্বামী-স্ত্রী দুই জঙ্গিকে আটক করে ৪ মাস বয়সী এক শিশুসহ। এবং সেখান থেকে বিপুল গ্রেনেড ও বিস্ফোরক উদ্ধার করে।

আটক দুইজনের স্বীকারোক্তি মোতাবেক পুলিশ ঘটনাস্থল থেকে প্রায় এক কিলোমিটার দুরে সীতাকুণ্ড ডিগ্রী কলেজের পিছনে প্রেমতলা চৌধুরী পাড়ার ছাড়ানীড় নামে অপর একটি ভবনে জঙ্গির আস্তানা খুঁজে পায়। সেখানে অভিযান চালাতে গেলে বাসার ভীতর থেকে পুলিশকে লক্ষ্য গ্রেনেড হামলা চালায়। এতে সীতাকুণ্ড থানার ওসি তদন্তসহ ২ জন আহত হয়।

এর পরপরই পুলিশ অভিযানে পিছুহটে। পরে রাতে চট্টগ্রাম থেকে সোয়াত টিম, বোমা বিষেশজ্ঞ টিম ও কাউন্টার টেররিজম ইউনিট ঘটনাস্থলে পৌছে। এবং ঢাকা থেকে রওনা হয় সোয়াতের আরেকটি টিম।

*সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় অভিযান: শিশুসহ স্বামী-স্ত্রী আটক, পুলিশের উপর হামলা

*সীতাকুণ্ডে জঙ্গি আস্তানা: ছায়ানীড়ে অভিযান স্থগিত, সোয়াত টিম প্রস্তুত

*ভুয়া পরিচয়পত্র দিয়ে বাড়ী ভাড়া নিয়েছিল জঙ্গিরা

 *ভোর রাতে সীতাকুণ্ডে জঙ্গি অভিযানে নামছে ঢাকা চট্টগ্রামের সোয়াত বাহিনী (ভিডিও)

*সীতাকুণ্ডে অপারেশন “অ্যাসল্ড-১৬” পরিচালিত: ৪ জঙ্গির মৃত্যু!