অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি ছাত্রীকে যৌন নিপীড়ন: অভিযুক্ত চিকিৎসকের পক্ষে কর্মবিরতির হুমকি

1

চবি প্রতিনিধি:

.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসা নিতে গিয়ে চিকিৎসক কর্তৃক গণিত বিভাগের এক ছাত্রী যৌন নিপীড়নে শিকার হওয়ার ঘটনায় অভিযুক্ত চিকিৎসকের পক্ষ নিয়ে লাগাতার আন্দোলনের হুমকি দিয়েছে বিশ্ববিদ্যালয় অফিসার সমিতি।

অপর দিকে ডা: মোস্তফা কামালের শাস্তি দাবী করে আন্দোলনে নেমেছে সাধারণ শিক্ষার্থীরা। এ নিয়ে ফের বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিস্থিত অস্বাভাবিক হয়ে উঠছে।

জানাগেছে, যৌন নিপীড়নে অভিযুক্ত চিকিৎসক ডা: মোস্তফা কামালকে ঘটনার দিন মারধরে অভিযোগ উঠেছে। এ বিষয়ে ডা: মোস্তফা কামাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর একটি অভিযোগপত্র দিয়েছেন।

ডা: মোস্তফা কামাল পাঠক নিউজকে জানান, “ঘটনার দিন চিকিৎসক হিসেবে আমি আমার দায়িত্ব পালন করেছি। সেসময় যদি আমি অনৈতিক কিছু করে থাকি তাহলে আমার বিরুদ্ধে প্রশাসন যে ব্যবস্থা নিবে তা মেনে নিতে রাজী।

তিনি বলেন, ঘটনার দিন ঐ শিক্ষার্থী চিকিৎসা সেবা নিয়ে চলে যাওয়ার কয়েকঘন্টা পরে ছাত্র পরিচয়ধারী কিছু যুবক আমাকে প্রায় একঘন্টা যাবত মারধর করে। মারধরের ঘটনায় বিচার চেয়ে আমি অভিযোগ দিয়েছি। আশাকরি প্রশাসন অভিযোগপত্র আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

এদিকে উক্ত অভিযোগের প্রেক্ষিতে ১৩ (মার্চ) সোমবার বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হেলাল উদ্দিন ও লিটন মিত্র কে নিয়ে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে।

এ প্রসঙ্গে সহকারি প্রক্টর হেলাল উদ্দিন জানান, অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত করে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রতিবেদন জমা দেওয়া হবে।

অন্যদিকে ঘটনার দিন চিকিৎসক মোস্তফা কামালকে মারধরে ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তিন দিনের আল্টিমেটাম দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অফিসার সমিতি।

চিকিৎসকের শাস্তি দাবী করে শিক্ষার্থীদের আন্দোলন চলছে।

সমিতির সাধারণ সম্পাদক রশিদুল হায়দার জানান, “সোমবার অফিসার সমিতির জরুরি সভার সিদ্ধান্ত মোতাবেক ডা: মোস্তফা কামালের উপর হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সময় বেধে দেয়া হয়েছে। চবি প্রশাসনকে তিন দিনের আল্টিমেটাম দেওয়া হয়েছে।” এছাড়াও তিনদিনের মধ্যে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া না হলে লাগাতার কর্মবিরতিতে যাবে কর্মচারী সমিতি।

উল্লেখ্য যে, গত শুক্রবার (১০ মার্চ) রাত সাড়ে আটটার দিকে বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে পেটের ব্যাথার চিকিৎসা নিতে যান গণিত বিভাগে এক ছাত্রী। সে সময় কর্তব্যরত চিকিৎসক ডা: মোস্তফা কামাল ইচ্ছাকৃতভাবে তার উপর যৌন নিপীড়ন চালাই বলে অভিযোগ তুলেন ঐ ছাত্রী।

এবং সেখানে তার উপস্থিত বান্ধবীরা চিকিৎসককে নাজেহাল করে। এবং কয়েকঘন্টার পর বেশ কয়েকজন ছাত্র মেডিকেল সেন্টারে গিয়ে চিকিৎসক মোস্তফা কামালে উপর হামলা চালায় বলে তিনি অভিযোগ করেন।

যৌন নিপীড়নের কথা অস্বিকার করে চিকিৎসক মোস্তফা কামাল বলেন, চিকিৎসার স্বার্থে আমি ছাত্রীর পেটে এবং শরীরে হাত দিয়ে পরিক্ষা করেছি তার কয়েকজন বান্ধবির উপস্থিতিতে। এতে আমার মনে খারাপ কোন চিন্তা বা উদ্দেশ্য ছিল না।

এদিকে ঘটনার পরের দিন অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে প্রক্টর অফিসের অভিযোগ প্রদান করলে কর্তৃপক্ষ সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা অভিযুক্ত চিকিৎসকের বিচারের দাবিতে গত  তিনদিন যাবত মানববন্ধন বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।

*চবি চিকিৎসকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ

*চবিতে ছাত্রীকে যৌন হয়রানি: চিকিৎসকের অপসারণ চেয়ে মানববন্ধন

চবিতে যৌন নিপীড়নের ঘটনা: সেই চিকিৎসক বাধ্যতামূলক ছুটিতে!

১ টি মন্তব্য
  1. Bahar Uddin বলেছেন

    চরিত্রহীন ব্যক্তির পক্ষে থাকা বা আন্দোলন করা মানে তাদেরও চরিত্র নেই।