অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৩ নম্বর সর্তক সংকেত চলছে: চট্টগ্রামে বৃষ্টি

0
.

লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত এবং প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ায় সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর সংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ প্রসঙ্গে পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তরের সহকারি আবহাওয়াবিদ আরিফুর রহমান বলেন, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হয়েছে। উত্তর বঙ্গোপসার, বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এদিকে আজ রাজশাহী, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, ও কুমিল্লায় অস্থায়ীভাবে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বা কোথাও কোথাও আরও অধিক বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এদিকে লঘুচাপের কারণে গতকাল শুক্রবার থেকে আজ শনিবার সকাল পর্যন্ত চট্টগ্রাম মহানগরী এবং আশেপাশের এলাকায় হালকা থেকে মাঝারী কখনো কখনো গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।