অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে ৬ কন্টেইনার ভর্তি শত কোটি টাকার এলইডি টিভি ও বিদেশী মদ-সিগারেট জব্দ

0
.

চট্টগ্রাম বন্দরে আমদানি পণ্য বোঝাই ১২ টি সন্দেহজনক কন্টেইনার তল্লাশী চালিয়ে ৬টি কন্টেইনার থেকে বিপুল পরিমান এলইডি টেলিভিশ ‍বিদেশী বিভিন্ন ব্রাণ্ডের মদ ও সিগারেট জব্দ করেছে  শুল্ক গোয়েন্দা সংস্থার সদস্যরা।

আজ রবিবার বেলা ১১টা থেকে ক্ষতিকর পণ্য আমদানি সন্দেহে আটক এসব কন্টেইনার খোলা কাজ শুরু হয়। দুপুর নাগাদ ১২টি কন্টেইনার খোলে ৬টি কন্টেইনার থেকে আমদানী এসব পাওয়া গেছে বলে জানান শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। তবে এসব কন্টেইনারে কি পরিমাণ পণ্য রয়েছে তার গণণা এখনো শেষ না হওয়ায় পরিমাণ জানা সম্ভব হয়নি।

.

ঘটনাস্থলে উপস্থিত শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড.মঈনুল খান জানান, নিষিদ্ধ পণ্য আমদানী সন্দেহে  ১২ কন্টেইনার জব্দ করা হয়েছিল। এগুলো আজ সকাল থেকে কায়িক পরিক্ষা শেষে খোলা হয় বন্দর কাস্টমস এবং আমদানীকারক প্রতিষ্ঠান ও সিএন্ডএফ এজেন্টদের সম্মুখে। এর মধ্যে ৬টি কন্টেইনার থেকে বের করা হয়েছে মিথ্যা ঘোষণায় অানা বিপুল পরিমাণ এলইডি টিভি ও আমদানি নিষিদ্ধ বিদেশী মদ এবং সিগারেট। এসব পণ্যের মূল্য পওায় শত কোটি টাকা বলে জানান তিনি।

.

আজ ৬টি উন্মুক্ত করা হয়েছে। আগামিদিন বাকি ৬টি খোলা হবে।

এইমাত্র ৬ নং কন্টেইনারে শিভাস রিগাল নামের দামি মদ পাওয়া গেছে।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা গেছে, এসব কন্টেইনার নিয়ে গত ২৮ ফেব্রুয়ারী একটি জাহাজ আসে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে। গত শুক্রবার ৩ মার্চ ৩টি কন্টেইনার বন্দরে খালাস করা হয়।একই চালানে আরো ৩টি কন্টেইনার রয়েছে বলে জানাগেছে।

.

অপর ৬টি কন্টেইনার গত বুধবার বহির্নোঙরে আসে। এখনো বন্দরে নামানো হয়নি। ৬টি কন্টেইনার ল্যান্ড করার আগেই বিশেষভাবে আটক করা হয়েছে। দুটি চালানের ক্ষেত্রেই জাহাজ দুটি সিঙ্গাপুর থেকে মালয়েশিয়ার পোর্ট ক্লাং হয়ে চট্টগ্রাম বন্দরে আসে।

আমদানি নিষিদ্ধ ও ক্ষতিকর পণ্য থাকার কথা আগে থেকেই সন্দেহ করেন শুল্ক গোয়েন্দারা ।

জব্দ করা মালের বিবরণ ও মূল্য: 

সিগারেট: ২ কোটি শলাকা সিগারেট। এসব সিগারেটের মধ্যে আছে ইজি, বেনসন্স এন্ড হেজেজ, মন্ড, ৩০৩ ও ব্লাক। শুল্কসহ মোট মূল্য প্রায় ৩৭ কোটি টাকা।

টেলিভিশন: ১০৮৯ পিস। এদের মধ্যে আছে সামসাং, সনি ও শার্প ব্রান্ড। এদের মধ্যে ৯০, ৬৫, ৫৫, ৪৯, ৪৮, ৪০, ৩২ ইন্চি রয়েছে। টেলিভিশনের মোট শুল্ককর ৯০%। মোট মূল্য ১৫ কোটি টাকা।

.

মদ: ১৬,১৬৮ লিটার, মোট বোতল ১৬,১৭০; ব্রান্ড: রয়াল সেলুট – ৬ বোতল, শিভাস রিগাল – ১১৮৮ বোতল, ১০০ পাইপারস – ৩৬০০ বোতল, ব্যালেন্টাইনস – ৩৬০০ বোতল, ব্লাক লেবেল -১২০০ বোতল, টাকিলা সিলভার – ৬০০, এবসলুট ভদকা – ২৩৫২ বোতল, পাসপোর্ট – ৩৬২৪। মদের মোট শুল্ককর ৬০০%। মোট মূল্য ১৭ কোটি টাকা।

আজকের ইনভেন্টিকৃত মদ, সিগারেট ও এলইডি টেলিভিশনের মোট মূল্য ৬৮ কোটি টাকা।

এখানে উল্লেখ্য যে, চট্টগ্রাম বন্দরে সিঙ্গাপুর থেকে আগত ১২টি কন্টেইনারকে ঘিরে রহস্য সৃষ্ট রহস্য উন্মোচিত হয় শুল্ক গোয়েন্দা কর্তৃক এসব কন্টেইনার আটক পরবর্তী ইনভেন্ট্রিকরণের মধ্য দিয়ে।

শুল্ক গোয়েন্দা সপ্তাহ ধরে দুটি চালানে ১২টি কন্টেইনারকে কঠোর গোয়েন্দা নজরদারিতে রেখেছিল। এসব কন্টেইনারে