অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

তথ্য প্রযুক্তি খাতে গ্রাহকরা হয়রানি ও প্রতারণার শিকার হচ্ছে

0
ক্যাবের প্রস্তুতি সভায় বক্তব্য রাখছেন নাজের হোসাইন।

বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে নানামুখী কর্মকান্ড গ্রহন করলেও তথ্য প্রযুক্তি খাতে গ্রাহকরা নানামুখি হয়রানি ও প্রতারণার শিকার হচ্ছে উল্লেখ্য করে ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী জাতীয় প্রতিষ্ঠান কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) নেতৃবৃন্দ বলেছেন-তথ্য প্রযুক্তিতে সরকার নানা প্রণোদনা দিলেও এখাতে জড়িত ব্যবসায়ীরা সকল সুযোগ-সুবিধাগুলি হাতিয়ে নিয়ে তথ্য প্রযুক্তি খাতের গ্রাহকদের সুবিধা প্রদানের পরিবর্তে গ্রাহকদের জিম্মি করে নিজেদের পকেট ভারী করছে। যার কারনে ডিজিটাল বাংলাদেশ গড়তে তথ্য প্রযুক্তি খাতে সুশাসন যেমন প্রতিষ্ঠিত হয়নি, তেমনি গ্রাহক হয়রানির পরিমানও ক্রমশঃ বেড়েই চলেছে।

তাই তথ্য প্রযুক্তি খাতে ব্যবসায়ী, সেবা প্রদানকারীদের ও বিটিআরসিকে গ্রাহকদেরকে স্বার্থ রক্ষায় আরো ভূমিকা পালনে এগিয়ে আসতে হবে। তথ্য প্রযুক্তি খাতে নিয়ন্ত্রণকারী সংস্থা হিসাবে বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরী কমিশন (বিটিআরসি)র ভূমিকা ভোক্তাদের স্বার্থ সংরক্ষনে আরো জোরদার হওয়া দরকার।

আগামী ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে বৃহস্পতিবার (২ মার্চ) নগরীর ক্যাব এর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে এক প্রস্তুতি সভা এসব কথা বলেন ক্যাব নেতৃবৃন্দ।

ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন।

ক্যাব চট্টগ্রাম বিভাগীয় ডিপিও জহুরুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ক্যাব চট্টগ্রাম মহানগরের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক এ এম তৌহদুল ইসলাম, যুগ্ন সম্পাদক জানে আলম, চান্দগাঁও থানা শাখার সাধারন সম্পাদক ইসমাইল ফারুকী, সহ-সভাপতি আবু  ইউছুফ ও অধ্যক্ষ কে এম মনিরুজ্জমান প্রমুখ।

সভায় বক্তারা আরো বলেন, তথ্য প্রযুক্তি খাতে সুশাসন প্রতিষ্ঠায় ভোক্তাদের মাঝে আরো সচেতনতা ও শিক্ষায় বিটিআরসির আরো বেশী বিনিয়োগ ও ভোক্তাদের সক্ষমতা বাড়ানো দরকার। মোবাইল কোম্পানী ও ইন্টারনেট সেবাদানকারী সংস্থাগুলি প্রতিনিয়ত সিএসআর সেবা প্রদানের নামে কোটি কোটি টাকা বিজ্ঞাপনের জন্য খরচ করলেও ভোক্তাদের সক্ষমতা বাড়াতে এবং তাদের শিক্ষায় এক কানাকড়িও খরচ করছে না। যার কারনে মিডিয়াগুলি বিজ্ঞাপন হারানোর ভয়ে তথ্য প্রযুক্তি সেবা খাতের অনিয়ম নিয়ে সংবাদ প্রচারে অনাগ্রহী। তাই সিএসআর ফান্ডের আওতায় ব্যয়িত খরচের যথাযথ নিরীক্ষা ও তদারকি দরকার। এবং সংস্লিষ্ঠ খাতের অংশীজনরা যেন সে খাতের সিএসআরের সুবিধাগুলি পায় তা নিশ্চিত করা দরকার।

আগামী ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। এবারে দিবসের প্রতিপাদ্য বিষয় হলো “ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি।

দেশব্যাপী দিবসটি পালনের জন্য জেলা, উপজেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর এবং দেশের ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী জাতীয় প্রতিষ্ঠান কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বিভাগীয়, মহানগর, জেলা ও উপজেলা শাখা সমুহের উদ্যোগে ব্যাপক কর্মসুচী গ্রহণ করা হয়েছে।

কর্মসুচির মধ্যে রয়েছে র‌্যালী, আলোচনা সভা, শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক সচেতনতা সভা, প্রামান্য চিত্র প্রদর্শনী ইত্যাদি।