অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৪৫ বছর পর আলোকিত দুর্গম থানচি

0
.

স্বাধীনতার ৪৫ বছর পর বান্দরবানে বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে মিয়ানমার সীমান্তবর্তী থানছি উপজেলা। বিদ্যুতের বাতি আলো ছড়িয়েছে বাংলার দার্জিলিং খ্যাত চিম্বুক পাহাড়ের আশপাশের পাহাড়ী গ্রামগুলোতে। এতে করে থানছি উপজেলাবাসীর আত্মসামাজিক উন্নয়নসহ সম্ভাবনার নতুন দুয়ার খুলেছে।

ঢাকা বঙ্গভবন থেকে বুধবার (১ মার্চ) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের থানছি বিদ্যুতায়ন প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন।

বিদ্যুৎ বিতরণ বিভাগ সূত্রে জানা গেছে, বান্দরবানের ছয়টি উপজেলায় বিদ্যুতের আলো থাকলেও ৪৫ বছর ধরে অন্ধকারে ছিল থানছি উপজেলা। দুর্গম, যোগাযোগ বিচ্ছিন্ন এবং ব্যয়বহুল হওয়ায় এতদিন বিদ্যুৎ পৌঁছায়নি সেখানে। যে কারণে পর্যটন সম্ভাবনাময় থানছি উপজেলা আরও অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়েছে। তবে এবার বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে উঠবে থানছি উপজেলা। ফলে পরিবর্তনের হাওয়া লাগছে চিম্বুক পাহাড়ের পাহাড়ী পল্লীগুলোতেও।

প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে থানছি বিদ্যুতায়ন প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। চিম্বুক পাহাড়ের ওয়াই জংশন এলাকা থেকে থানছি উপজেলা শহর পর্যন্ত দুটি উপকেন্দ্রসহ বিভিন্ন পর্যায়ে মোট ৮০ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন টানা হয়েছে। গত বছরের ২৬ নভেম্বর পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি চিম্বুকে বিদ্যুৎ সংযোগ প্রকল্পের নির্মাণ কাজের উদ্ধোধন করেছিলেন।

.

থানছি উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা বলেছেন, ‘বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে শিক্ষা ক্ষেত্রে বড় সাফল্য আসবে থানছিতে। বিদ্যুতের অভাবে বন্ধ থাকা ছাত্র-ছাত্রীদের মাল্টিমিডিয়া, কম্পিউটার ক্লাস এবং থানছি স্বাস্থ্য কমপ্লেক্সে অকার্যকর অবস্থায় পড়ে থাকা যন্ত্রপাতিগুলো চালু হবে। গড়ে উঠবে এ অঞ্চলে ক্ষুদ্র-মাঝারি শিল্প কারখানাও। বিদ্যুতের অজুহাত দেখিয়ে সরকারি প্রতিষ্ঠানগুলো কর্মকর্তা-কর্মচারীরা থানছিতে নিয়মিত থাকতো না। আশা করছি, তারাও ঠিকমতো অফিস করবেন এবং জনগণ সরকারি সেবাগুলো পাবেন।’

বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক উজ্জল বঁড়ুয়া বলেছেন, ‘বিদ্যুৎ বিতরণ উন্নয়ন প্রকল্পের আওতায় চিম্বুকের ওয়াই জংশনে একটি উপকেন্দ্র নির্মাণ করা হয়েছে। সেখান থেকে থানছি পর্যন্ত বিদ্যুৎ সুবিধা পৌঁছাতে থানছি বিদ্যুতায়ন প্রকল্প নামে নতুন আরো একটি প্রকল্পের আওতায় প্রায় ৮০ কিলোমিটার দীর্ঘ এই বিদ্যুৎ সঞ্চালন লাইন টেনে থানছিতে বিদ্যুৎ সরবরাহ চালু করা হয়েছে। এ প্রকল্পের আওতায় চিম্বুক পাহাড়, নীলগিরি, বলিপাড়া ইউনিয়ন এবং থানছি উপজেলা শহরে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে।’

বান্দরবান বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল কাদের গনি জানিয়েছেন, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা চালু হওয়ায় ইতোমধ্যে গ্রাহক পর্যায়ে থানছিতে প্রায় তিন শতাধিক বিদ্যুৎ লাইন দেওয়া হয়েছে। আরও পাঁচশ অবেদন জমা পড়েছে। প্রায় পাঁচ হাজারেও বেশি পরিবারকে বিদ্যুৎ সুবিধা দেওয়া সম্ভব হবে।

এ বিষয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেছেন, ‘দুর্গম থানছি উপজেলায় বিদ্যুৎ সুবিধা পৌঁছে দেওয়াটা এই সরকারের একটি বড় সাফল্য। দেশ স্বাধীন হওয়ার পর থেকে দীর্ঘ ৪৫ বছর বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত ছিল উপজেলাবাসী। পর্যায়ক্রমে পার্বত্য অঞ্চলের সবগুলো এলাকা বিদ্যুতের আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের। পাশাপাশি সোলার প্রকল্পের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলগুলোতে বিদ্যুৎ সুবিধা পৌঁছানোর কার্যক্রমও চালু রয়েছে।’