অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে অনুষ্ঠিত হল দেশের প্রথমবারের মত বোটানি অলিম্পিয়াড

0
.

চবি প্রতিনিধি:

উদ্ভিদ বিজ্ঞান বিভাগ চবি ও বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির যৌথ আয়োজনে দেশে প্রথমবারের মত বাংলাদেশ বোটানি অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।

রবিবার (২৬ ফেব্রুয়ারি) জীব বিজ্ঞান অনুষদ প্রাঙ্গনে সকাল ১০ টায় প্রধান অতিথি হিসেবে অলিম্পিয়াড অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে দেশের প্রায় ১০০ জন উদ্ভিদ বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

এছাড়া দেশের ৮০টি বিশ্ববিদ্যালয়-কলেজের ১৪০০ শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। কর্মসূচিতে বর্ণাঢ্য র‌্যালি, অলিম্পিয়াড প্রতিযোগিতা (পরীক্ষা), মুক্ত আলোচনা তথা প্রশ্নোত্তর পর্ব, প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল।

চ.বি. উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ও আয়োজক কমিটির সভাপতি ড. এম.এ. গফুরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দি পিপলস ইউনিভারসিটি অব বাংলাদেশ, ঢাকা-এর ভিসি প্রফেসর ড. আমিন উদ্দিন মৃধা, পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম-এর ভিসি প্রফেসর ড. নুরল আনোয়ার, চ.বি. জীব বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. মাহবুবুর রহমান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর মহাপরিচালক স্বপন কুমার রায়, চ.বি. উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এম. আতিকুর রহমান, বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির মহাসচিব প্রফেসর ড. শেখ শামীমুল আলম এবং আয়োজক কমিটির সম্পাদক ও চ.বি. রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা।

এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।