অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দিনভর বসন্ত উৎসবে মেতেছিল নগরবাসী

0
ছবি: ইমরান সোহেল।

বসন্ত উৎসবে দিনভর মেতেছিল চট্টগ্রাম নগরী। ঋতুরাজ বসন্তের আগমনী দিনে উৎসবের নগরীতে পরিণত পুরো শহর।

উৎসবের প্রাণকেন্দ্র ডিসি হিল ও জেলা শিল্পকলা একাডেমিসহ পুরো নগরীই যেন বসন্তের রঙে সেজেছে। ডিসি হিল প্রাঙ্গণে প্রতি বছর বসন্ত উৎসব আয়োজন করে বোধন আবৃত্তি পরিষদ। এতে নানা আয়োজনে যোগ দেন  শিশু থেকে শুরু করে সব বয়সীরা।

পহেলা ফাল্গুন সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা। দিনভর বর্ণিল এ আয়োজনে ছিল খ্যাতনামা শিল্পীদের একক সংগীত, দলীয় সংগীত, শীর্ষস্থানীয় নাচের দলের একক ও দলীয় নৃত্য, আঞ্চলিক গান, ধ্রুপদী যন্ত্রসংগীত, দলীয় ও একক আবৃত্তিসহ নানা পরিবেশনা।

.

সকালে বেহালা বাদনের মধ্য দিয়ে বসন্ত উৎসবের সূচনা হয়। এরপর সংগঠনের সভাপতি রণজিৎ রক্ষিত বসন্তের কবিতা আবৃত্তি করেন।

সংগীত ভবন পরিবেশন করে দলীয় সংগীত। এছাড়া বিভিন্ন সংগঠন ও শিল্পীরা দলীয় সংগীত, নৃত্য, আবৃত্তি পরিবেশন করেন।

বসন্ত বরণে শনিবার চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে প্রমা আবৃত্তি সংগঠন। বসন্ত বরণে শনিবার চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে প্রমা আবৃত্তি সংগঠন। এই উৎসবের বিকালে বসন্ত শোভাযাত্রা ছাড়াও ছিল বিভিন্ন সংগঠনের পরিবেশনা।

ছবি: ইমরান সোহেল।

শিশু সন্তানকে নিয়ে বসন্ত উৎসবে আসা তাসনিমা থন্দকার বলেন, “নাগরিক জীবনের ক্লান্তি ছাপিয়ে আনন্দের পরশ নিয়ে আসে ঋতুরাজ বসন্ত। সেই অনুভূতি ধরতেই সন্তানকে নিয়ে উৎসবে এসেছি।”

দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক দিনব্যাপী বসন্ত উৎসবের উদ্বোধন করেন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রামের জেলা প্রশাসক সামশুল আরেফিন।

প্রমা’র দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে ঢোলবাদন, সমবেত সংগীত, আবৃত্তি।

এছাড়া প্রমা আবৃত্তি সংগঠন বসন্তকে সামনে রেখে সকালে শিল্পকলা একাডেমিতে চিত্রাংকন প্রতিযোগিতারও আয়োজন করে। এতে তিন শতাধিক শিশু অংশ নেয়।

প্রমা অবন্তী এবং অনন্য বড়ুয়ার পরিচালনায় আলাদাভাবে দলীয় নৃত্য পরিবেশন করেন নৃত্যশিল্পীরা।

একক ও দলীয় সঙ্গীত, বসন্তের গান, আনন্দ আড্ডাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে চলে বাঙালির এই প্রাণের উৎসব।