অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাহাড়তলী চক্ষু হাসপাতালে বোরকা নিকাব নিষিদ্ধ ঘোষণা, সর্বত্র ক্ষোভ

0
.

চট্টগ্রামের পাহাড়তলী চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রে বোরকা নিকাব নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

চক্ষু হাসপাতালের মতো একটি মানবিক ও সেবাধর্মী প্রতিষ্ঠানে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার মত এ ধরনের আদেশে সেখানকার কর্মকর্তা-কর্মচারীসহ সচেতন চট্টগ্রামবাসী রীতিমত স্তম্ভিত।  সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনায় অনেকে ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করেছেন।

জানা গেছে, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক (এইচ আর) মো. কবির হোসাইন স্বাক্ষরিত এক অফিস আদেশে নারী কর্মচারীদের বোরকা ও নিকাব পরা কঠোরভাবে নিষেধ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা আগামী পহেলা মে থেকে কার্যকর করা হবে।

গত ১৬ এপ্রিল জারি করা এ নোটিশে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির শৃঙ্খলার জন্য বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাতে কর্মকর্তা-কর্মচারীসহ সকলের জন্য একটি ড্রেসকোড উল্লেখ করা হয়েছে। তাতে মহিলা কর্মকর্তা-কর্মচারীদের মুখ ঢাকতে নিষেধ করা হয়েছে। একইসাথে কর্তব্যরত অবস্থায় নিকাব এবং বোরকা কঠোরভাবে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। তবে মহিলা কর্মকর্তা-কর্মচারীদের হিজাব পরা যাবে বলে উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে কর্তৃপক্ষের বক্তব্য জানতে সংবাদকর্মীরা ফোন করলে হাসপাতালটির পরিচালক অধ্যাপক রবিউল হোসেনকে ফোন করা হলে তিনি ক্ষিপ্ত হয়ে সাংবাদিকের সাথে দুর্ব্যবহার করে বলেন, একটি প্রতিষ্ঠানের ড্রেসকোড নিয়ে আপনাদের এত আগ্রহ কেন?

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র- সিইআইটিসি নামে পরিচিত হাসপাতালটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। বেসরকারি এ হাসপাতালটি চক্ষু চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। হাসপাতালটিতে প্রতিদিন প্রায় সাত শতাধিক রোগী চিকিৎসা সেবা নিচ্ছে।