অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাংবাদিককে হত্যা চেষ্টা : আ.লীগের সভাপতিসহ গ্রেফতার ২

0

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবরের নেতৃত্বে বাংলাদেশ প্রতিদিন এর প্রতিনিধিকে হত্যার উদ্দেশ্যে হামলার ঘটনায় মূল হামলাকারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর ও তার ভাই মোজাহিদুল ইসলাম সেলিমকে গ্রেফতার করেছে পুলিশ।

রবিবার (২১ এপ্রিল) ভোরে পুলিশের একাধিক টিম নজর আলী মাতবর পাড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করেন। কুতুবদিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গোলাম কবির তাদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন। এই মামলার অন্য আসামিদেরও গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে বলে দাবি করেন এই কর্মকর্তা।

সূত্রমতে, গত শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানের সংবাদ সংগ্রহ করতে গিয়ে উপজেলা আ’লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবরের নেতৃত্বে হামলার শিকার হন বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সাংবাদিক মো.মিজানুর রহমান। এই হামলায় নেতৃত্ব দেন উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের নজর আলী মাতবর পাড়ার মৃত আবুল কাশেম মাতবরের তিনপুত্র কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর, তার দুই ভাই আজমগীর মাতবর ও মোজাহিদুল ইসলাম সেলিম এবং তাদের পুত্র আরিফ বিন রিনাস, সানজো রাকিব, মো. মোজাহিদ, মো. নিহাল উদ্দিন, মুহিদুল হাসান হান্নানসহ অজ্ঞাত আরো ১০/১৫ জন।

এই ঘটনা নিয়ে আহত সাংবাদিক মো. মিজানুর রহমান বাদি হয়ে এজাহারনামীয় সহ ১৬ জনের বিরুদ্ধে কুতুবদিয়া থানায় মামলা দায়ের করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, দখলবাজি, হামলা, মারামারিতে সিদ্ধহস্ত আওরঙ্গজেবের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। এর আগে তার নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ নেতাকর্মীদের উপরেও নৃশংস হামলার ঘটনা ঘটে। উপজেলা আওয়ামী লীগের কর্তৃত্ব কব্জা করার পর থেকেই তিনি মূর্তিমান আতঙ্ক হয়ে উঠেন। তার হাতে দলীয় নেতা কর্মীরাই সবচেয়ে বেশি নিপীড়ন, নির্যাতন ও হয়রানির শিকার হয়ে আসছেন। এর আগে কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ এলাকায় লবণের মাঠ দখলকে কেন্দ্র করে আওরঙ্গজেব মাতবর গং গ্রুপের গোলাগুলির ঘটনায় অন্তত ১০ জন চাষি গুলিবিদ্ধ হন।

প্রসঙ্গতঃ কুতুবদিয়া কৈয়ারবিল ইউনিয়নের মলমচর এলাকায় একটি অসহায় পরিবারের সদস্যদের উপর হামলা সহ তাদের লাশের মাংস খুজে না পাওয়ার প্রকাশ্যে হুমকির একটি ভিডিও প্রচার করেন বাংলাদেশ প্রতিদিন এর প্রতিনিধি মো. মিজানুর রহমান। যার কারনে তার উপর ক্ষিপ্ত ছিল হুমকি প্রধানকারী কুতুবদিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওরঙ্গজেব এর পরিবার। তার প্রেক্ষিতে গত শুক্রবার হত্যার উদ্দেশ্যে সাংবাদিক মো. মিজানুর রহমানের উপর হামলা চালায় সংঘবদ্ধ পারিবারটি।