অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৫মিলিয়ন ডলার মুক্তিপণ দিয়েই ছাড়া পেল এমভি আব্দুল্লাহ !

0
.

সাইফুল ইসলাম শিল্পী :
মোটা অংকের মুক্তিপণ দিয়েই সোমালিয়ান জলদস্যুদের হাতে আটক বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ সহ জিম্মি ২৩ নাবিক মুক্তি পেয়েছেন।! ভারত মহাসাগর থেকে জিম্মি হওয়ার ৩১ দিনের মাথায় বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ সহ ২৩ নাবিককে মুক্তি পাওয়ার পর বিভিন্ন সূত্র মুক্তিপণ দেয়ার বিষয়টি জানালেও তাৎক্ষনিক ভাবে মালিকপক্ষ মুক্তিপণের বিষয়টি স্বীকার করেনি।

তবে সোমালিয়ার একটি সংবাদ মাধ্যম প্রকাশ করেছে ৫ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৫৫ কোটি টাকা) দিয়ে ছাড়া পেয়েছে এমভি আব্দুল্লাহ।

আজ ১৪ এপ্রিল ভোর রাত পোৗনে ৪টায় নাবিকসহ জাহাজটি ছাড়া পাওয়ার কেএসআরএম’র মিডিয়া অ্যাডভাইজর মিজানুল ইসলাম। তিনি খবর সংযোগকে বলেন, কিছুক্ষণ আগে আমরা সুসংবাদটি পেয়েছি। ২৩ নাবিকসহ আমাদের জাহাজটি ছেড়ে দেওয়া হয়েছে। নাবিকরা সবাই অক্ষত আছে। সুস্থ অবস্থায় আমরা ফেরত পেয়েছি। আজ রবিবার দুপুর ১২টায় কেএসআরএম প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে। সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

সোমালিয়ান জলদস্যুদের কত টাকা মুক্তিপণ দেয়া হয়েছে প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে জাহাজ মালিকদের এই প্রতিনিধি বলেন, এই মূহুর্তে তা বলতে পারছি না। তবে তাদের সাথে সমঝোতার মাধ্যমে জাহাজ ও নাবিকদের আমরা ফিরিয়ে আনতে পারছি।

এদিকে জাহাজটি সোমালিয়া থেকে ছাড়া পাওয়ার পর এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাতের দিকে রওনা হয়েছে বলে জানিয়েছে মালিকপক্ষ কেএসআরএম গ্রুপ। প্রতিষ্ঠানটির উপ ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত আজ ভোরে গণমাধ্যমকে জানান, জিম্মিমুক্ত হওয়ার পর আমাদের জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা হয়েছে।

এর আগে গত ১২ মার্চ বাংলাদেশ সময় বেলা দেড়টায় মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ‘এমভি আবদুল্লাহ’ জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি। জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেডের মালিকানাধীন। পরে জলদস্যুরা জাহাজটিকে সোমালিয়ার উপকূলে নিয়ে যায়।

জাহাজটি ছিনতাইয়ের ৯ দিনের মাথায় দস্যুরা মুক্তিপণের জন্য জাহাজের মালিকপক্ষের গ্রুপের সঙ্গে যোগাযোগ করে। এরপর নানা পর্যায়ে দর-কষাকষি চলে। চলতি মাসেই নাবিকদের মুক্তি মিলবে বল আভাস দিয়েছিল জাহাজটির মালিকপক্ষ।

এসআর শিপিং দেশের অন্যতম বৃহত্তম শিপিং কোম্পানি। তারা সমুদ্রগামী বাণিজ্য জাহাজ পরিচালনা করে। ৪৫ হাজার ৬৫৩ ডেডওয়েট টন (ডিডব্লিউটি) ওজনের বাল্ক ক্যারিয়ার এমভি আবদুল্লাহর মোট দৈর্ঘ্য (এলওএ) ১৮৫ দশমিক ৭৪ মিটার এবং প্রস্থ ৩০ দশমিক ৪ মিটার।