অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সোমালিয়ায় জিম্মি ছেলে : ঈদের দিন রান্না করেনি মা

0
নাবিক জয় মাহমুদ।

এক মাসের মতো হলো জলদস্যুদের হাতে জিম্মি বাড়ির বড় ছেলে। বছরের এই একটি দিনে ছেলের অনুপস্থিতে ঈদ আনন্দ বিষাদে পরিণত হয়েছে। ঈদের দিন বাড়িতে রান্না করেননি মা আরিফা বেগম। অঝরো কেঁদেছেন নব্বই বছরের বৃদ্ধা দাদি রওশন আরা। নিশ্চুপ ছিলেন বাবা জিয়া উদ্দিনও।

সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি হওয়া এমভি আবদুল্লাহ জাহাজের অর্ডিনারি সি-ম্যান হিসেবে দায়িত্বে ছিলেন জয় মাহমুদ। অন্যান্য নাবিক ক্রুদের মতো জয়ও দস্যুদের হাতে জিম্মি আছেন।

জয়ের বাড়ি নাটোরের বাগাতিপাড়া উপজেলার সালাইনগর গ্রামে। আশেপাশের বাড়িতে ঈদের আনন্দ-উৎসব হলেও জয়ের বাড়িতে ঈদের কোনো আনুষ্ঠানিকতা ছিল না।

জয়ের দাদি রওশন আরা বেগম বলেন, জয় বরাবরই বাড়িতে ঈদ করতো। কোনোবার বাড়িতে ঈদ করতে না পারলে মোবাইলফোনে বাড়ির সবার সাথে কথা বলতো। আনন্দে মেতে উঠতো সবার সাথে। কিন্তু এবার আর আদরের নাতি জয়ের সাথে ঈদ করতে পারলাম না। অতিদ্রুত নাতিকে অক্ষত অবস্থায় ফেরত পেতে চান তিনি।

.

ঈদের নামাজ আদায়ের পর বাড়ি ফিরে সারাদিনই নিশ্চুপ ছিলেন জয়ের বাবা জিয়া উদ্দিন। তিনি বলেন, বাড়ির বড় ছেলেটি জলদস্যুদের হাতে জিম্মি রয়েছে। ভাবতেই গায়ে কাঁটা দিচ্ছে।

তিনি জানান, তিনদিন আগে জয় জিম্মি দশা থেকেই ফোন করেছিল। কিন্তু বিস্তারিত আলোচনা করা যায়নি। জাহাজ কোম্পানির লোকজনও তাদের পরিবারের কোনো খোঁজ-খবর রাখছেন না। ছেলেকে দ্রুত ফিরিয়ে আনার দাবি তার।

ছেলে জয়য়ের শোকে সকাল থেকেই কান্নায় বুক ভাসাচ্ছিলেন মা আরিফ বেগম। তিনি বলেন, ‘বুকের ধন জিম্মি থাকায় তিনি ঈদের দিন রান্নাও করতে পারিনি।’ ছেলেটি এখনো জীবিত আছেন, এই ভেবে কিছুটা শান্তনা খোঁজার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন। মায়ের মন ছেলে ছাড়া ভালো থাকে না। ছেলেকে দ্রুত তার বুকে ফিরিয়ে দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন তিনি।

জয়ের চাচাতো ভাই মারুফ আলী বলেন, জয় মাহমুদ তার ফোনে কল করেছিলেন তিন-চারদিন আগে। শুধু বলেছেন অপহৃত ২২ জনই সুস্থ ও জীবিত আছেন।

বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহায়মেনা শারমিন ইত্তেফাককে জানান, উপজেলা প্রশাসন পক্ষ থেকে জিম্মি জয় মাহমুদের পরিবারের পাশে দাঁড়ানো হয়েছে। সরকারিভাবে সহযোগিতা দেওয়ার ব্যবস্থাও করা হচ্ছে। বিষয়টি নিয়ে প্রশাসন কাজ করছে।