অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এস আলম সুগার মিলে ডিজিএমের অপসারণ চেয়ে শ্রমিকদের বিক্ষোভ

0
.

নিজস্ব প্রতিবেদক : 

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটার বাংলাবাজার ঘাট এলাকায় এস আলম রিফাইন্ড সুগার মিলস লিমিটেডের (চিনি কারখানা) ডিজিএমের অপসারণ চেয়ে বিক্ষোভ করেছে শ্রমিকেরা।

আজ শনিবার (২৩ মার্চ) সকাল ১০ টা হতে দুপুর পর্যন্ত কারখানার কাজ বন্ধ রেখে বিক্ষোভ করেন চিনি কলের শ্রমিকরা। কারখানাটি জনবহুল এলাকা থেকে দুরে হওয়ায় ঘটনাটি জানাজানি হয় দেরিতে।

এ সময় কারখানার সামনে কয়েক শত শ্রমিক জড়ো হয়ে বিক্ষোভ করেন। শ্রমিকেরা ‘দালালি আর করিস না, পিঠের চামড়া থাকবে না।’ মানি না মানব না, এত তরফা সিদ্ধান্ত’ এমন শ্লোগানে বিক্ষুব্ধ শ্রমিকেরা এস আলম রিফাইন্ড সুগার মিলস লিমিটেড এর ডিজিএমের অপসারণের দাবি জানান।

শ্রমিক নেতা বাপ্পী ও আন্দোলনরত একাধিক শ্রমিকেরা জানান, কিছুদিন আগে এস আলম সুগারে অগ্নিকাণ্ডের ঘটনার পর চিনির যে কাঁচামাল গুলো পুঁড়ে গেছে, এসব পরিত্যক্ত ধ্বংসাবশেষ লালা গুলো পরিস্কার করার জন্য কারখানার শ্রমিকদের নির্দেশ দেওয়া হয়।

এতে কারখানা কতৃপক্ষ জানিয়েছিলেন, প্রত্যেক শ্রমিককে দুই মাসের বেতন দেবেন। কাজ শুরুর প্রায় চার দিনের মধ্যে সব ময়লা পরিস্কার করা হয়। বেতনও পরিশোধ করছেন। কিন্তু কারখানার ডিজিএম রফিকুল ইসলাম প্রত্যেক ডিপার্টমেন্ট থেকে উনার পছন্দসই লোকজন নিয়ে আলাদা গ্রুপ তৈরি করেন।

এতে এ, বি ও সি গ্রেডে ভাগ করেন। এ গ্রেডে দুই মাসের বেতন এক সাথে। বি গ্রেডে এক মাসের বেতন আর সি গ্রেড হল হাফ বেতন। এমনকি ডিজিএমের পছন্দসই লোকজন ছুটিতে থাকলেও তাদেরকে এ গ্রেডে বেতন দেওয়া হয়। এটা নিয়ে শ্রমিকদের মধ্যে ক্ষোভ চলে আসে। পরে ডিজিএমের অপসারণ চেয়ে আন্দোলন করেন।

শ্রমিকেরা আরও জানায়, এটি কোন মালিক বিরোধী আন্দোলন না। এটি মূলত ডিজিএম বিরোধী আন্দোলন। কেন তিনি পার্থক্য শুরু করলেন। যেখানে মালিক কতৃপক্ষ দুই মাসের বেতন দিয়েছেন। সেখানে ডিজিএম শ্রমিকদের সাথে অন্যায় করছেন, এমন দাবি শ্রমিকদের।

এক পর্যায়ে শ্রমিকদের আন্দোলন থামাতে হেড অফিসের কর্মকর্তারা এস আলম সুগার কারখানায় ছুটে এসে বিক্ষোভরত শ্রমিকদের দাবি মেনে বোনাসসহ বেতন পরিশোধ করা হবে আশ্বস্ত করলে সবাই কাজে ফিরেন।

আন্দোলনরত শ্রমিকদের কয়েকজন জানান, এই ডিজিএম আসার পর থেকে চিনি কারখানায় নানা সমস্যা হচ্ছে। সার্ভাইন নষ্ট হয়েছে। গোডাউনে আগুন লেগেছে। এতে হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। এস আলম কোম্পানির সুনামও ক্ষুন্ন হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জহির হোসেন বলেন, ‘শ্রমিকেরা আন্দোলন করেছে। এমন কোন অভিযোগ বা তথ্য পাইনি।’

এ প্রসঙ্গে এস আলম রিফাইন্ড সুগার মিলস লিমিটেড এর ডিজিএম মো. রফিকুল ইসলাম বলেন, ‘সকালে শ্রমিকেরা কাজ নিয়ে একটু বিক্ষোভ করলেও পরে তা সমাধান হয়ে গেছে। এটা কিছু না। সামান্য ভুল বুঝাবুঝি ছিলো।’