অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাসান মনসুরের মানবিক উদ্যোগ: নগরীতে ৪০০ মানুষের গণসেহেরী

0
.

সাইফুল ইসলাম শিল্পী :

পবিত্র রমজান মাসজুড়ে ফ্রিতে গণসেহেরী খাওয়ার এক ব্যাতিক্রমী আয়োজন চট্টগ্রামে সাড়া ফেলেছে। প্রতিদিনি গভীর রাতে শত শত গরীব দু:খি, ফকির, ছিন্নমূল মানুষ, দিনমজুর ছাড়াও ব্যাচেলর ও সামর্থবান মানুষও লাইন ধরে সেহেরীেত অংশ নিচ্ছেন নগরীর মেহেদীবাগের শহীদ মির্জা লেইন জামে মসজিদে।

শুধু সেহেরী নয় ৩০ রোজা জুড়ে চলছে৪ থেকে ৫শ লোকের ইফতার।

.

স্থানীয় যুবক, মানবিক সংগঠক, আওয়ামী লীগ নেতা হাসান মনসুরের উদ্যোগে গত ৪ বছর ধরে এই গণসেহেরী ও ইফতারে আয়োজন চলে আসছে। তার এই মহৎ কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে অনেক প্রবাসী, বিত্তবান ও দানবীর মানুষ।

উদ্যোগতা হাসান মনসুর জানালেন গণসেহেরীর এই ব্যাতিক্রম আয়োজনের সূচনার ইতিহাস। তিনি বলেন-৪ বছর আগে ‘করোনার সময় এলাকার দুটি হাসপাতালে রোগী নিয়ে আসা সাধারণ মানুষ ও এলাকার গরিবদের জন্য মাত্র ৭০ জনের জন্য ইফতার আয়োজন করি। ২০২০ সালে সেই ইফতার থেকে চিন্তা করলাম রাতে তো হোটেল রেস্টুরেন্ট বন্ধ থাকে। তাছাড়া কোন হোটেল খোলা থাকলে একজন মানুষ খেতে গেলে অন্তত ২শ টাকা লাগে। সে চিন্তা থেকে ইফতারের পাশপাশি ৭০ জনের জন্য সেহেরীর আয়োজন করি। সে থেকে বাড়তে বাড়ছে এখন ৪শ মানুষ নিয়মিত সেহেরী খাচ্ছেন।

উদ্যোগক্তা হাসান মনসুর।

আমরা অন্তত ৪শ মানুষকে নিশ্চিন্তে রোজা রাখার ব্যবস্থা করেছি। আশা করি আমাদের এই উদ্যোগ দেখে নিজ নিজ এলাকায় বিত্তবানরা এই আয়োজনের উদ্যোগ নেবে।

হাসান মনসুর বলেন- যুক্তরাষ্ট্রসহ বিদেশে থাকা আমার কিছু আত্মীয়স্বজন, কয়েকজন বন্ধু, প্রিয় মানুষ এবং নিজস্ব তহবিল থেকে এক লাখ টাকার ইফতার ও সেহরি খাওয়াই মানুষকে।’

.

শহীদ মির্জা লেন মসজিদে প্রতিদিন ৪০০ রোজাদারকে ইফতার ও আড়াইশ মানুষকে সেহরি খাওয়ানো হচ্ছে। প্রতিদিন রান্নার জন্য একজন বাবুর্চিকে ৪ হাজার টাকা করে পরিশোধ করা হচ্ছে। ১০/১২ জন স্বেচ্ছাসেবক কাজ করেন পরিবেশনে। আর নিজেই ভোর রাত পর্যন্ত উপস্থিত থেকে দেখভাল করেন হাসান মনসুর।

.

তিনি জানান, সেহরিতে প্রতিদিন ডিম ও মুরগির মাংস দেওয়া হয়। যেদিন মাছ থাকে, সেদিন মাছের মাথা দিয়ে সবজি রান্না করা হয়। মনসুর তার নিজস্ব তহবিল থেকে দেড় দুই লাখ টাকা খরচ করছেন। বাকি অর্থ আসে তার স্বজন ও প্রিয় মানুষদের কাছ থেকে। তারা স্বেচ্ছায় সহযোগিতা করছেন।

সেহেরী খেতে আসা লোকজন জানান তাদের প্রতিক্রিয়া।

.

প্বার্শবর্তী ন্যাশনাল হাসপাতালে একজন স্টাফ বলেন, ‘মনসুর ভাই একজন মানবিক মানুষ। সেহরিতে এখানে হোটেল বন্ধ থাকায় খাবার নিয়ে খুবই কষ্টে ছিলাম। তার আয়োজনে গিয়ে মাংস ও ডিম দিয়ে প্রতিদিন সেহরি খেতে পারছি। আল্লাহ তার মতো সব মানবিক মানুষকে ভালো করুক।’