অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জিম্মি জাহাজ থেকে মালিক পক্ষের সাথে যোগাযোগ করেছে জলদস্যুরা

0
.

সোমালিয়ার উপকুলে ২৩ নাবিক সহ বাংলাদেশী জাহাজ এমভি আব্দুল্লাহ জিম্মি করার ৯ দিনের মাথায় জলদস্যূরা জাহাজ মালিক পক্ষের সাথে যোগাযোগ করেছে।

আজ বুধবার (২০ মার্চ) দুপুরে জলদস্য্যদের সাথে যোগাযোগ হয়েছে বলে জানায় এমভি আব্দুল্লাহ’র মালিকপক্ষ এসআর শিপিং (কবির গ্রুপ)।

বিষয়টি নিশ্চিত করে প্রতিষ্ঠানের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন,আজ দুপুরে ‘জলদস্যুরা ফোন করেছে। তবে এখনো কোন কিছু তারা দাবী করেনি। নাবিকদের বিষয়ে এবং জাহাজের সার্বিক বিষয় নিয়ে কথা হয়েছে। তাদের সাথে যোগাযোগ শুরু করেছে মাত্র। এখন আলোচনার পরিবেশ তৈরি হচ্ছে।’ আমরা আশা করছি একটি সমাধানের পথ বেরিয়েছে। দস্যূরা জানিয়েছে নাবিকরা সবাই ভালো আছে। তাদের ওপর কোন নির্যাতন হবে না। তারা শীঘ্রই আবার যোগাযোগ করবে।

সংশ্লিষ্ট ব্যক্তিদের ধারণা, যোগাযোগ শুরু হওয়ায় এখন জলদস্যুরা মুক্তিপণ দাবি করতে পারে। দর-কষাকষি করে সমঝোতায় পৌঁছালে জাহাজসহ নাবিকদের মুক্তি দিতে পারে জলদস্যূরা।

তবে অন্য একাধিক সূত্রে জানা গেছে, জিম্মি জাহাজ ও নাবিকদের উদ্ধারে আন্তর্জাতিক নৌবাহিনী অভিযানের প্রস্তুতি নিচ্ছে এমন খবরে অভিযান বন্ধ করতে নাবিকদের ওপর চাপ দিচ্ছে দস্যুরা।

দেশের সিনিয়র নাবিক ক্যাপ্টেন আতিক ইউ এ খানের মতে গত দুইদিন আন্তর্জাতিক নৌবাহিনী এমভি আবদুল্লাহকে বেশ চাপের মুখে রেখেছে। যুদ্ধজাহাজগুলো এমভি আবদুল্লাহ’র দেড় মাইলের মধ্যে অবস্থান নিয়েছে। ফলে জলদস্যুরা জাহাজের নোঙর তুলে আরও ভেতরে চলে গিয়ে তীরের মাত্র দেড় মাইল দূরে নোঙর করেছে। জলদস্যুরা এটাও বলেছে যে, বাড়াবাড়ি করলে জাহাজ তীরে তুলে দেবে। তবে দুই নৌবাহিনী এখনো বিভিন্নভাবে তাদের অবস্থান জানান দিচ্ছে।

ক্যাপ্টেন আতিক জানান, নৌবাহিনীর চাপে নাবিকদের এখন ২৪ ঘণ্টাই জাহাজের ব্রিজে অবস্থান করতে হচ্ছে। এছাড়া মাঝেমধ্যে ভিএইচএফ (ওয়াকি টকি) ব্যবহার করে নৌবাহিনীকে অনুরোধও জানাতে হচ্ছে যেন কাছে না আসে। হয়তো এ কারণে দস্যুরা মালিকপক্ষের সাথে যোগাযোগ শুরু করেছে।

নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী বলেন, যোগাযোগ শুরুর দিকটি ইতিবাচক। মালিকপক্ষ ও বিমাকারী প্রতিষ্ঠান জলদস্যুদের সঙ্গে আলোচনা করে একটি সমঝোতায় পৌঁছাবে বলে তিনি আশা করছেন।

উল্লেখ্য- মোজাম্বিক থেকে ৫০ হাজার টন কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে গত ১২ মার্চ এমভি আবদুল্লাহ নামে বাংলাদেশি একটি জাহাজের নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। পরে জাহাজটি তারা সোমালিয়ার একটি উপকূলে নোঙ্গর করে। জিম্মি করার ৯ দিনের দস্যুদের পক্ষ আজ প্রথম যোগাযোগ করা হয় বলে মালিক পক্ষ জানায়। এর মধ্য দিয়ে ২৩ নাবিকসহ জাহাজটি মুক্ত হওয়ার আশার আলো দেখা দিয়েছে।