অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আইআইইউসিতে গণইফতারে বাধা, ক্যাম্পাসে বাইরে সম্পন্ন

0
.

বিশ্ববিদ্যালয় প্রশাসনের বাঁধা উপেক্ষা করে আইআইইউসির সাধারণ শিক্ষার্থীদের প্রোডাক্টিভ রমাদান শীর্ষক আলোচনা সভা ও গণইফতার কর্মসূচি সম্পন্ন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(শাবিপ্রবি) ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(নোবিপ্রবি) ইফতার পার্টির ওপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ কর্তৃক আয়োজিত ‘প্রোডাক্টিভ রমাদান’ শীর্ষক আয়োজিত অনুষ্ঠানে হামলার প্রতিবাদে ‘প্রোডাক্টিভ রমাদান ও গণ-ইফতার’ কর্মসূচি পালন করেছেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের সাধারণ শিক্ষার্থীরা।

গতকাল সোমবার (১৮ মার্চ) রমজানের সপ্তম দিনে বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট মাঠে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে প্রোডাক্টিভ রমাদান শীর্ষক আলোচনা সভা ও গণ-ইফতারের আয়োজন করেন তারা।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের দাবি ছিলো কেন্দ্রীয় মসজিদে প্রোডাক্টিভ রমাদান শীর্ষক আলোচনা সভা ও ইফতার কর্মসূচি সভা পালিত হবে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের প্রশাসন তাতে বাঁধা প্রদান করেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের গণ দাবির মুখে কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট ফিল্ডে অনুমতি দিতে বাধ্য হয়৷

এসময় উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে মাহিদুল হাসানের সাথে কথা বললে তিনি জানান, ‘আইআইইউসিতে প্রতি রমজানে বিভিন্ন ডিপার্টমেন্ট ও ক্লাবের উদ্যোগে প্রতিদিন একাধিক ইফতার মাহফিল আয়োজন করেন সাধারণ শিক্ষার্থীরা। কিন্তু দূর্ভাগ্যজনকভাবে এবছর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের এ অনুষ্ঠানে প্রক্টরিয়াল বডি কেন হস্তক্ষেপ করছে তা আমাদের অজানা।’

সরেজমিনে উপস্থিত হয়ে দেখা যায়, প্রক্টর ইফতেখার উদ্দীনের নেতৃত্বে প্রক্টরিয়াল বডির একটি টিম নিয়ে মসজিদে ইবাদতরত শিক্ষার্থীদের জোরপূর্বক মসজিদ থেকে বের করে দিতে দেখা যায়। পরবর্তীতে মিডিয়ার উপস্থিতিতে তারা সরে গিয়ে সিকিউরিটি গার্ডদের দিয়ে মসজিদ থেকে সকল শিক্ষার্থীদের বের করে দিতে দেখা যায়। পরবর্তীতে বিভিন্ন ডিপার্টমেন্টের চেয়ারম্যানসহ প্রক্টরিয়াল বডির একটি টিম শিক্ষার্থীদের সরিয়ে দিতে এলে শিক্ষার্থীদের গণদাবির মুখে ইফতার মাহফিলের অনুমতি দিতে বাধ্য হন। পরবর্তীতে আসরের নামাজ আদায় করে সকল শিক্ষার্থীরা ট্রান্সপোর্ট ফিল্ডে গিয়ে উক্ত আয়োজনটি সম্পন্ন করেন। প্রক্টরিয়াল বডি ও শিক্ষকদের মতামত নেওয়ার জন্য বারবার তাদের দৃষ্টি আকর্ষণ করা হলেও শিক্ষককেরা কোনো কথা বলতে রাজি হননি।