অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে গ্রামবাসীর সাথে বিরোধ, সড়ক অবরোধ, মূল ফটকে তালা

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি)তে গ্রামবাসীদের সাথে শিক্ষার্থীদের বিনোধের জের ধরে ১নং গেইট ও রেলক্রসিং এলাকায় সড়ক অবরোধ করেছে স্থানীয়রা।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে দিয়েছে ছাত্রলীগের উপগ্রুপ সিএফসি।

এসময় গ্রামবাসীরা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীকে আটক করে মারধর করেছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় দুই শিক্ষার্থীর আহত হয়েছে।

আজ শুক্রবার (১৫ মার্চ) বিকেলে এ ঘটনা ঘটে।

আহতদের দুইজন হলেন বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের ২০১৮-১৯ সেশনের শাহাদাত হোসেন ও মায়েশা।

স্থানীদেন অভিযোগ গত মঙ্গলবার ঘটে যাওয়া চবি ছাত্রলীগ ও স্থানীয়দের মধ্যকার ধাওয়া পালটা ধাওয়ার ঘটনায় প্রশাসন ব্যবস্থা না নেয়ায় সড়ক অবরোধ করেছে স্থানীয়রা।

আন্দোলকারীরা জানিয়েছেন, গত মঙ্গলবারের ঘটনায় হাটহাজারী থানায় মামলা করতে গেলে মামলা গ্রহণ করেনি। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত কমিটি করলেও তার রিপোর্ট এখনও দেয়নি। জড়িত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধেও কোনো ব্যবস্থা এখনও নেয়া হয়নি। তাই তারা এর প্রতিবাদে সড়ক অবরোধ করেছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত স্থানীয়দের এ আন্দোলন চলমান রয়েছে। এছাড়াও মারধরের খবর ছড়িয়ে পড়ার পর শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

এর আগে গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ২নং গেইটে মোটরসাইকেল নিয়ে যাওয়ার সময় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের মোটরসাইকেলের সঙ্গে ধাক্কা লাগে বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ও ফতেপুর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বখতিয়ার উদ্দিনের।

এ ঘটনায় বখতিয়ার ও ছাত্রের মধ্যে কথা কাটাকাটি হয়। ঘটনাস্থলে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রলীগকর্মীর সঙ্গেও বখতিয়ারের কথা কাটাকাটি হয়। এ সময় ছাত্রলীগ কর্মীর সঙ্গে বখতিয়ারের হাতাহাতির একপর্যায়ে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আহত হয় ৩ জন। এ ঘটনার জের ধরেই শিক্ষার্থীদের মারধর করছে বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে সহকারী প্রক্টর রোকন উদ্দিন বলেন, পুলিশ প্রশাসন নিয়ে প্রক্টরিয়াল বডি ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন। আমরা জানতে পেরেছি যে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীকে মারধর করা হয়েছে। আমরা সবার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। সংঘর্ষের ঘটনা এড়াতে প্রশাসন তৎপর রয়েছে।

সন্ধ্যায় এ প্রতিবেদন লেখার সময় বিশ্ববিদ্যালয় ও এর আশেপাশের এলাকাজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। বিশ্ববিদ্যালয়ের ২ নং গেইটে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।