অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুপুরের মধ্যে সোমালিয়ার পৌছবে জিম্মি জাহাজ, সুস্থ আছেন নাবিকরা

0
জিম্মি নাবিক ও ক্রুগণ

২৩ নাবিক জিম্মি করে বাংলাদেশি জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’ নিয়ে জলদস্যূরা সোমালিয়া উপকূল পৌছেছে। দুই ঘণ্টা মধ্যে বাংলাদেশ সময় বেলা ২টার দিকে জাহাজটি জলদস্যুদের আস্তানায় নিয়ে যাবে। জাহাজটি এখন মাত্র ২০ কিলোমিটার নটিক্যাল মাইল দূরে রয়েছে বলে জানা গেছে।

আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরোর বরাত দিয়ে এ তথ্য জানান বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাখাওয়াত হোসেন।

তিনি বলেন, সম্ভবত জাহাজটি এখন সোমালিয়া উপকূল থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে আছে। আশা করছি আর ২ ঘণ্টা পর সেটি জলদস্যুদের নির্ধারিত গন্তব্যে পৌঁছে যাবে।

এদিকে এমভি আবদুল্লাহ’র চিফ অফিসার ক্যাপ্টেন মো. আতিক উল্লাহ খান নতুন একটি হোয়াটসঅ্যাপ বার্তা পাঠিয়েছেন। তিনি বলেছেন ২৩ নাবিক ও ক্রু সুস্থ আছেন এবং জলদস্যুরা তাদের সেহেরিও খেতে দিয়েছেন বলেও জানান তিনি।

বাংলাদেশ মার্চেন্ট নেভির ক্যাপ্টেন আতিক ইউএ খানের কাছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ওই অডিও বার্তায় পাঠানো হয় বলে জানান তিনি। আতিক ইউএ খান সাংবাদিকদের বলেন, ‘সোমালিয়ার জলদস্যুদের নিয়ন্ত্রণে থাকা জাহাজ এমভি আবদুল্লাহর চিফ অফিসার আতিকুল্লাহ খানের অডিও মেসেজ পেয়েছি। অন্য কোনো মোবাইলের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হতে অডিওটা এসেছে। মঙ্গলবার রাতে সবার মোবাইল সিজ করা হয়েছিল৷’

অডিও বার্তার বরাত দিয়ে তিনি বলেন, ‘ওদের সবাইকে জাহাজের ব্রিজে নিয়ে যাওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত কাউকে শারীরিকভাবে আঘাত করা হয়নি। সবাই যেহেতু কো-অপারেশন করছে তাই জলদস্যুরাও ভাল আচরণ করছে। ওদেরকে গতরাতে সেহরি দেয়া হয়েছিল বলে জেনেছি। এমভি আবদুল্লাহ আজ দুপুরে সোমালিয়ার কোস্টে গিয়ে নোঙর করবে।’

এর আগে গত মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশ সময় দুপুরে ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়ে ৫৫ হাজার টন কয়লাবাহি বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। চট্টগ্রামের শিল্প প্রতিষ্ঠান কবির গ্রুপের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি জিম্মি করে সোমালিয়ান দস্যুরা। জাহাজটি সোমালিয়া উপকূলের দিকে নিয়ে যাচ্ছে তারা। বাঁচার আকুতি জানিয়ে এরই মধ্যে অডিও বার্তা দিয়েছেন জিম্মি নাবিকরা।