অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে ফেসবুক পোস্ট, সাইবার আইনে যুবক কারাগারে

0
আসামী মো. জাহেদ।

চট্টগ্রামে ফেসবুকে মানহানীকর মিথ্যা তথ্য সম্বলিত পোস্ট ও কমেন্ট করায় সাইবার ট্রাইবুনাল আইনের দায়ের করা মামলায় মোঃ জাহেদ (৪৫) নামে এক যুবককে কারা কারাগারে পাঠিয়েছেন আদালত।

আজ সোমবার (১১ মার্চ) দুপুরে চট্টগ্রাম সাইবার ট্রাইবুনাল আদালতের (জেলা ও দায়রা জজ) বিচারক আসামি জাহেদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় উপ পাট ও বস্ত্র বিষয়ক  সম্পাদক তারেক মাহমুদ চৌধুরী এই মামলা দায়ের করেন।

বাদির আইনজীবী এডভোকেট অঞ্জন জানান, আসামি মোহাম্মদ জাহিদের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনাল আইনের দায়ের করা মামলায় আজ মঙ্গলবার আদালতে হাজির হয়ে জামিনের প্রার্থনা করলে আদালত তাকে জেল হাজতে প্রেরণ করেন।

বাদী তারেক মাহমুদ চৌধুরী তার মামলায় উল্লেখ করেন, তিনি বাংলাদেশ সেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় পাঠ ও বস্ত্র বিষয়ক সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকে আসামি রাজনৈতিক প্রতিহিংসার বশীভূত হয়ে তার বিরুদ্ধে নানাভাবে মিথ্যা অপপ্রচার চালিয়ে আসছে।

বিগত ২৬.৮.২০২২ তারিখে Afzalur Rahman Babu নামে একজনের একটি ফেসবুক আইডির পোস্টে এবং ২৭, ৮. ২০২২ ইংরেজি তারিখে একই আইডির অন্য একটি পোস্টে আসামি জাহেদ বাদীর বিরুদ্ধে মানহানিকর ও আপত্তিকর মিথ্যা তথ্য সম্বলিত কমেন্ট করেন।

ছাড়া আসামি জাহেদ বাদীর নাম ব্যবহার করে “পাপ্পু ভাই সমর্থক গোষ্ঠী” নাম দিয়ে ভুয়া ফেসবুক আইডি খুলে বাদীর নাম-ছবি ব্যবহার করে অসত্য অশালীন তথ্য পোস্ট করে।

এ ব্যাপারে বাদী তারেক মাহমুদ চৌধুরী ৩১ শে আগস্ট ইংরেজি তারিখে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৩ (২)/২৪(১)(ই)/ ২৫ (২)/২৬/২৯(১) মূলে জাহেদ (৪৫) পিতা হাজী আবুল কাশেম, বড় পুকুর পশ্চিম পাড় চৌধুরী বাড়ি, মধ্যম রামপুর থানা হালিশহরকে একমাত্র আসামি করে মামলা দায়ের করেন।

মামলাটি দীর্ঘ তদন্ত শেষে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবি আই) চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপার নাঈমা সুলতানা নেতৃত্বে তদন্ত শেষে ২০২৩ সালের ১১ ই সেপ্টেম্বর আসামির বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করে।