অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভারতকে হারিয়ে সাফের চ্যাম্পিয়ন বাংলাদেশ

0
.

অনূর্ধ্ব-১৬ সাফের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে টাইব্রেকারে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের কিশোরীরা। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে গোলরক্ষক ইয়ারজানের নৈপুণ্যে ভারতকে ৩-২ ব্যবধানে হারিয়ে শিরোপা নিশ্চিত করেছে সাইফুল বারী টিটুর শিষ্যরা।

রোববার (১০ মার্চ) নেপালের কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয় বাংলাদেশ ও ভারত। ম্যাচের শুরুতেই গোল খেয়ে বসে বাংলাদেশ। গোলে শোধে মরিয়া বাংলাদেশ কিছুতেই তা শোধ করতে পারছিল না। ফলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে গিয়ে গোল শোধ করে বাংলাদেশ। নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়া ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

শিরোপা নির্ধারণী ম্যাচে শুরু থেকে ছন্নছাড়া ছিল বাংলাদেশের মেয়েরা। সেই সুযোগে ম্যাচের পঞ্চম মিনিটে লিড পায় ভারত। প্রথমার্ধে বাংলাদেশ সেভাবে খেলতে পারেনি। তবে প্রথমার্ধের দুই মিনিট আগে বাংলাদেশ সমতায় ফেরার ভালো সুযোগ পেয়েছিল। সে পথে বাধা হয়ে দাঁড়ান ভারতের গোলরক্ষক মুন্নী।

দ্বিতীয়ার্ধে গোলে শোধে মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। তবে সাফল্যে আসে ম্যাচের ৭১ মিনিটে। বদলি হিসাবে নামা অনন্য মুরমু বিথীর কর্নার থেকে গোল করেন বাংলাদেশের মরিয়ম বিনতে আন্না। এই গোলে ১–১ সমতায় ফিরে। নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়া ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে বাংলাদেশের জয়ের নায়ক গোলরক্ষক ইয়ারজান বেগম। ভারতের পাঁচ শটের মধ্যে তিনটি তিনি সেভ করেন। বিশেষ করে ভারতের শেষ শট তিনি সেভ করায় ৩-২ স্কোরলাইনে বাংলাদেশের কিশোরীরা অনূর্ধ্ব-১৬ সাফ চ্যাম্পিয়নশিপের গৌরব অর্জন করে।

উল্লেখ্য, গত মাসে ঢাকায় কমলাপুরে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ও ভারত যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল। সেই ম্যাচও গড়িয়েছিল টাইব্রেকারে।