অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নারী দিবসে চট্টগ্রামে বৌদ্ধ ভিক্ষুর হাতে নারী নেত্রী লাঞ্চিত

0
.

চট্টগ্রাম নারী দিবসে বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষু কর্তৃক নারীনেত্রী রেখা রানী বড়ুয়া শাররিকভাবে হেনস্তার শিকার হয়েছেন।

আজ শুক্রবার (৮ মার্চ) নগরীর এনায়েত বাজার বৌদ্ধ বিহারে ধর্মীয় কাজে অংশ নিতে গিয়ে সম্প্রতি শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের শিক্ষক ড. জিনবোধি ভিক্ষু কর্তৃক লাঞ্চনার শিকার হন ওই নারী নেত্রী।

এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পরই ওই নেত্রী বৌদ্ধ ভিক্ষু ড. জিনবোধি ভিক্ষুসহ কয়েকজনের বিরুদ্ধে সিএমপির কোতোয়ালী থানায় সাধারণ ডায়রী  করেছেন ওই নারী।

ভিডিওতে দেখা যায়, বাংলাদেশ রেলওয়ের অবসরপ্রাপ্ত কর্মকর্তা, বৌদ্ধ সমিতি মহিলা বাংলাদেশের সভাপতি, নারীনেত্রী রেখা রানী বড়ুয়া’র শাড়ি টেনে শ্লীলতাহানী করে এবং অশ্লীল ভাষায় গালিগালাজ করে শাড়ি ধরে টানাহেঁচড়া করে। চট্টগ্রাম বৌদ্ধ বিহারে এ অপ্রীতিকর ঘটনা ঘটে।

.

নারীর প্রতি শ্লীলতাহানীর প্রতিবাদ ও জিনবোধি ভিক্ষুর শাস্তির দাবিতে সম্মিলিত নারী সমাজ মিছিল করেছে। তারা সরকার কর্তৃক জিনবোধি ভিক্ষুকে দেয়া একুশে পদক প্রত্যাহার করে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

চট্টগ্রাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীগুরু ড. জ্ঞানশ্রী মহাথের ও চট্টগ্রাম বৌদ্ধ বিহারের আবাসিক প্রধান শিক্ষাবিদ এম বোধিমিত্র মহাথের বলেন, মহামানব গৌতম বুদ্ধের মতে গৃহত্যাগের পর বৌদ্ধ সন্যাসীরা যেখানে কোনোরকম গৃহী মানুষের সংস্পর্শে যেতে পারেনা, সেখানে একজন নারীর সম্ভ্রম ও শ্লীলতাহানী কোনোভাবে সমর্থন যোগ্য নয়। তারা এই ঘৃন্য কাজের তীব্র নিন্দা জানান ।

এ ব্যাপারে জানতে ড. জিনবোধি ভিক্ষুকে  ফোন দিলেও তিনি ফোন ধরেন নি। পরে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি ৬৪ বছর বয়সী একজন শিক্ষক। উনি আমার বোনের মত, উনার ছেলেমেয়ে মানুষ করেছি আমি। আমি যৌন হয়রানিতে জড়িত না।’ আমার বিরুদ্ধে তোলা অভিযোগ মিথ্যা। তিনি বলেন,

বৌদ্ধ মন্দিরের অবৈধ, অনির্বাচিত এবং বৌদ্ধমন্দির জালিয়াতকারী ওরা। হাইকোর্ট থেকে জজকোর্ট আমাদের পক্ষে রায় দিয়েছেন। তাদের অবৈধ ঘোষণা করেছেন আদালত। আমরা গুরুপূজার আয়োজন করি। এ বৌদ্ধ বিহারের আমি সভাপতি। ওরা কোনে ভক্ত বা গুরুজনদের ঢুকতে দিচ্ছে না। ওই সময়ে ওই নারী আমার মোবাইল কেড়ে নিয়ে নেয়। পুলিশ নিয়ে যখন গিয়েছি তখন মোবাইল ফেরত দিতে বাধ্য হয়েছে।’