অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিআরবিতে ২১’র বই মেলার উদ্বোধন : প্রথম দিনেই লোকে লোকারণ্য

0
.

চট্টগ্রামে আনুষ্ঠানিক পর্দা উঠলো অমর একুশে বইমেলার। বিকেলে নগরীর সিআরবি শিরিষতলায় ২১ দিনব্যাাপী বইমেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। উদ্বোধনের পর প্রথম দিনই জমে উঠেছে মেলা। সরকারী ছুটির দিন হওয়ায় বিকেল থেকে আসতে থাকে নানা বয়সী মানুষ। সন্ধ্যার পরপরই বইপ্রেমীর উপস্থিতিতে জমজমাট রূপ ধারণ করেছে বইমেলা।

চসিকের আয়োজনে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় এ বইমেলা হচ্ছে। ৪৩ হাজার বর্গফুটে ঢাকা ও চট্টগ্রামের ৯২টি প্রকাশনা সংস্থার ১৫৫টি স্টল রয়েছে। এর মধ্যে ডাবল স্টল ৭৮টি, সিঙ্গেল ৭৭টি। এবারের বইমেলার বাজেট ৫০ লাখ টাকা। এবারও জাতীয় জীবনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য একুশে সম্মাননা স্মারক পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হবে। এই বইমেলা চলবে ২ মার্চ পর্যন্ত। বইমেলাকে কেন্দ্র করে উৎসব আমেজে সেজেছে নান্দনিক সিআরবি এলাকা।

.

চট্টগ্রামে প্রতি বছর একুশে বইমেলার আয়োজন থাকলেও এবারই প্রথম সিআরবিতে হচ্ছে এই মেলা। খেলার মাঠে মেলার আয়োজন না করার নির্দেশনা থাকায় স্থান পরিবর্তন করতে হয়। তবে সিআরবির পরিবেশ নান্দনিক হওয়ায় রেল কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে প্রতি বছর এখানেই বইমেলা করতে আগ্রহী সিটি কর্পোরেশন।

আজ শুক্রবার বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান ও বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলীয় মহাব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম। সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। এছাড়া শিল্প সংস্কৃতি ও রাজনীতি পর্যায়ের বিপুলসংখ্যক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এবারের মেলায় স্টলগুলোর পাশাপাশি থাকছে দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু কর্ণার, লেখক আড্ডা কর্ণার, মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত আসন ও শিশু কিশোরদের জন্য বিশেষ আয়োজন।

.

আয়োজনের বিভিন্ন দিনে থাকবে রবীন্দ্র সঙ্গীত, নজরুল উৎসব, লোকজ উৎসব, মরমী উৎসব, তারুণ্যের উৎসব, নৃগোষ্ঠী উৎসব, শিশু উৎসব, লেখক সমাবেশ, যুব উৎসব, নারী উৎসব, চাটগাঁ উৎসব, মুক্তিযুদ্ধ উৎসব, পেশাজীবী সমাবেশ, কবিতা আবৃত্তি ও ছড়া উৎসব, স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা, চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, গুণীজন সংবর্ধনা, সম্মাননা পদক এবং সাহিত্য পুরস্কার প্রদান। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলাঙ্গন উন্মুক্ত থাকবে।

ছুটির দিনে মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। প্রতিদিন নতুন বইয়ের উন্মোচন এবং নির্ধারিত দিনে বিকেলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে।

এবারের মেলায় সাহিত্য বিচিত্রা, মূর্ধন্য, বাতিঘর, প্রথমা, অন্যধারা, লাবণ্য, খড়িমাটি, তৃতীয় চোখ, আবির প্রকাশন, গলুই, বলাকা, শব্দশিল্প, কাকলী, কালধারা, বিদ্যানন্দ, কথাপ্রকাশ, নন্দন, শৈলী প্রকাশন, বলাকা, ইতিহাসের খসড়া, রাদিয়া, চন্দ্রবিন্দু, গল্পকার, প্রজ্ঞালোক, নালন্দা, শিশুপ্রকাশ, প্রতীক, আদিগন্ত, ভোরের কাগজ প্রকাশন, শিখা, সত্যয়ন, নন্দন, শালিক, কথাবিচিত্রা, কথা প্রকাশ, আফসার ব্রাদার্স, বাবুই, গাজী, কিডস পাবলিকেশন, হাওলাদার, ফুলঝুড়ি, নাগরী, ফুলকি, জ্ঞানকোষ, কিংবদন্তি, প্রথমা, দ্বিমত, সালফি, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, মাইজভাণ্ডারী প্রকাশন, আলোকধারা বুকস, লাল সবুজ, সহ বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল রয়েছে।