অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাহাড়তলীতে চাচাতো ভাইকে হত্যার দায়ে যুবকের আমৃত্যু কারাদণ্ড

0
হৃদয় আলী মল্লিক

চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলীতে চাচাতো ভাইকে হত্যার দায়ে হৃদয় আলী মল্লিক (৩১) নামে এক যুবকের আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ডও করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২’র বিচারক জান্নাতুল ফেরদৌস এ রায় দেন। রায় ঘোষণার পরে আসামিকে সাজামূলে কারাগারে পাঠানো হয়েছে।

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি এম এ নাসের চৌধুরী।

দণ্ডপ্রাপ্ত হৃদয় আলী মল্লিক দিনাজপুর জেলার মফিজুল আলম মল্লিকের ছেলে। তিনি নগরের পাহাড়তলী থানার ফইল্যাতলী এলাকার বাসিন্দা।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ৩ মে রমজানের ১৩ বছরের ছেলে ফিরোজ আলম বাঁধন নিখোঁজ হয়। বাঁধনদের পাশের বাসায় ভাড়ায় থাকতো আসামি হৃদয়রা। সম্পর্কে তারা চাচাতো ভাই।

নিখোঁজের তিনদিনেও উদ্ধার না হওয়ায় ওই বছরের ৭ মে পাহাড়তলী থানায় অপহরণের মামলা করেন বাঁধনের বাবা রমজান। এতে উল্লেখ করা হয়, অজ্ঞাত নম্বর থেকে তাকে ফোন করে দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয়েছে, অন্যথায় বাঁধনকে হত্যার হুমকি দিয়েছে। সন্দেহের বশে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি আটক করে হৃদয় মল্লিককে। পাঁচদিন পর তার দেওয়া তথ্যে বাঁধনের লাশ উদ্ধার হয়। এর একদিন পর ৮ মে পাহাড়তলী থানার সাগরিকা স্টেডিয়ামের পেছনে জেলেপাড়ার পাশে জোড়াখাল থেকে বস্তাবন্দি অবস্থায় তার লাশ উদ্ধার করে পুলিশ।

লাশ উদ্ধারের পর মামলার তৎকালীন তদন্তকারী কর্মকর্তা ও গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-পরিদর্শক সন্তোষ কুমার চাকমা জানিয়েছিলেন, ৩ মে বাঁধনকে খুনের পরিকল্পনা করে হৃদয়। বাজার থেকে দশটি ঘুমের ট্যাবলেট কিনে আনে। ৪ মে সকালে বাঁধন ও হৃদয়ের বাবা-মা কর্মস্থলে চলে যান। বাসায় ছিল শুধুমাত্র হৃদয় ও বাঁধন। হৃদয় প্রথমে টাইগার এনার্জি ড্রিংকের ভেতরে ঘুমের ওষুধ মিশিয়ে সেগুলো বাঁধনকে খাইয়ে অজ্ঞান করে। তারপর গামছা গলায় পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করে। সন্ধ্যায় রমজানের মোবাইলে ফোন করে মুক্তিপণ চাওয়া হয়। এরপর রমজান বাসায় ফিরে হৃদয়কে পেয়ে ছেলের কথা জিজ্ঞেস করেন। হৃদয় থানায় গিয়ে জিডি করার পরামর্শ দিয়েছিলেন।

এ ঘটনায় পুলিশ তদন্ত করে ২০১৬ সালের ২২ সেপ্টেম্বর আদালতে অভিযোগপত্র দাখিল করে। এতে হৃদয় আলী মল্লিকের বিরুদ্ধে মুক্তিপণের জন্য কিশোরকে অপহরণ, হত্যা এবং লাশ গুমের অভিযোগ আনা হয়।

২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারি আসামির বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৮ এবং দণ্ডবিধির ৩০২, ৩৮৫, ৩২৮ ও ২০১ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মোট ৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে ট্রাইব্যুনাল দণ্ডবিধির ৩০২ ধারায় আসামিকে আমৃত্যু কারাদণ্ড দেন। একই রায়ে আদালত তাকে ৫০ হাজার টাকা জরিমানাও করেন।