অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফুলের রাজ্য ডিসি পার্কে এবার অনুষ্ঠিত হল ঐতিহ্যের “সাম্পান বাইচ”

0
ফৌজদার হাট ডিসি পার্কের দীঘিতে সাম্পান বাইচ।

কামরুল ইসলাম দুলু (সীতাকুণ্ড) :

গ্রামীণ প্রতিকৃতির প্রতিচ্ছবি ‘সাম্পান’। এটি চিরায়ত বাংলার লোকজ প্রতীক। এই সাম্পানের মধ্যেই লুকায়িত দেশের গ্রাম-বাংলার নানা স্মারক।

চট্টগ্রামের সঙ্গে এই সাম্পানের আছে একটা অন্তর্নিহিত সম্পর্ক। সাম্পান নামটি আসলেই স্বাভাবিকভাবে চলে আসে চট্টগ্রামের নাম। এখানকার কর্ণফুলি নদীর বুক চিরে এখনো চলছে সাম্পান। তবে আধুনিকতার ছোঁয়ায় ইঞ্জিন নৌকা ও স্প্রীডবোটের দাপটে এখন সেই সাম্পান অনেকটা বিলুপ্তের পথে। ঐতিহের বাহন সাম্পানকে নতুন প্রজম্মের কাছে পরিচিতি করে তুলে ধরতে এবার চট্টগ্রামের ফৌজদারহাট ডিসি পার্কে আয়োজন করা হয়েছে সাম্পার বাইচ।

চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে শনিবার বিকেলে এই নৌকা বাইচ (প্রতিযোগিতা) অংশ নেয় কর্ণফুলী নদীর ৫টি সাম্পান মাঝির দল। পরে বিজয়দের মাঝে পুরস্কার বিতরণও করা হয়।

সাম্পান বাইচে অংশ নিতে এসে এই ঐতিহ্যবাহী সাম্পান চালিয়ে জিবিকা নির্ভরকরা মাঝিরা তুলে ধরেন তাদের নানান দুঃখ দুর্দশার কথা।

প্রতিবছর চট্টগ্রামের কর্ণফুলি নদীতে অনুষ্ঠিত হয় সাম্পন বাইচ এবার ডিসি পার্কে অনুষ্ঠিত ফুল উৎসবের অংশ হিসেবে বিশাল দিঘীতে আয়োজন হয় এই সাম্পান বাইচ।

এ উপলক্ষে শনিবার হাজার হাজার মানুষ ভীড় করে ডিসি পার্কে। উপভোগ করে গ্রাম বাংলার সেই সাম্পান প্রতিযোগিতা। পুরো এলাকা জুড়ে সাম্পানের বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে ‘হেইওরে, হেইওরে ’ ডাকে মুখরিত ছিল। শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে হাজার হাজার মানুষ এ বাইচ উপভোগ করতে উপস্থিত হয়ে মেতে ওঠে আনন্দ-উল্লাসে।

প্রতিযোগীতায় পাঁচটি দল অংশ নেয়। এতে প্রথমস্থান অর্জন করে অভয় মিত্র ঘাট সাম্পান সমিতি, ২য় হয় ইছানগর বাংলা বাজার ঘাট সাম্পান সমিতি, ৩য় স্থান পায় চরপাথর ঘাটা ব্রীজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতি। এছাড়া প্রতিযোগিতায় অংশ নেয় ইছানগর সদর ঘাট সাম্পান টেম্পু মালিক সমিতি এবং কর্ণফুলী নদী সাম্পান মাছি কল্যাণ সমিতি ফেডারেশন দল।

প্রতিযোগী দলগুলো তাদের সুসজ্জিত সাম্পান আর রং বে-রঙের বাহারি পোশাক পরে এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতা চলার সময় বাদ্যযন্ত্রের তালে তালে মাঝিদের গান আর পানিতে বৈঠার ছলাৎ ছলাৎ আওয়াজে পুরো এলাকা মুখরিত হয়। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এস এম আল মামুন, চট্টগ্রাম-২ মীরসরাই আসনের মাহবুবুর রহমান রুহেল, চট্টগ্রাম ৮ আবদুস সালাম, চন্দনাইশ-১৪ আসনের নজরুল ইসলাম, পটিয়া -১২ আসনের সংসদ সদস্য মোতাহেরুল ইসলাম।

উল্লেখ্য চট্টগ্রামের ডিসি পার্কে চলছে মাসব্যাপী ফুল উৎসব। দেশ বিদেশের ১২৭ প্রজাতির ফুলের লক্ষাধিক গাছ দিয়ে সাজানো হয়েছে এবারের ফুল উৎসব। এই উৎসবকে ঘিরে বই মেলা পিঠা উৎসব, ঘুড়ি উৎসব সহ থাকছে নানা অনুষ্ঠান। প্রতিদিই লোকে লোকারণ্য হয়ে উঠে ডিসি পার্ক।