অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি’র মাস্টার্সের ছাত্রীকে যৌন হয়রানীর অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে, তদন্ত কমিটি

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানি, নিপীড়ন ও ধর্ষণের চেষ্টার অভিযোগ করেছেন একই বিভাগের মাস্টার্সের ছাত্রী।

বুধবার (৩১ জানুয়ারি) উপাচার্যের কার্যালয়ে অভিযোগপত্র জমা দিয়েছেন ওই শিক্ষার্থী। এর পর পরই চবি প্রশাসন যৌন হয়রানি বিরোধী সেলের প্রধান প্রফেসর ড. জারিন আক্তারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করেছে।

শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ পাওয়ার বিষয়টি স্বীকার করে চবি’র উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, একটি মেয়ে আমাদের কাছে শিক্ষকের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টার লিখিত অভিযোগ দিয়েছে। বিষয়টি আমরা খুব গুরুত্বের সাথে দেখছি। অভিযোগ প্রমাণিত হলে ওই শিক্ষকের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

এদিকে এ ঘটনার বিচার চেয়ে বিভাগটির একদল শিক্ষার্থী বিজ্ঞান অনুষদের সামনে বুধবার মানববন্ধন করেন।

লিখিত অভিযোগে ওই শিক্ষার্থী জানান, থিসিস চলাকালীন সময়ে আমার সুপারভাইজার কর্তৃক যৌন হয়রানি ও নিপীড়নের শিকার হই। থিসিস শুরুর পর থেকে তিনি আমার সঙ্গে বিভিন্ন যৌন হয়রানিমূলক; যেমন-জোর করে হাত চেপে ধরা, শরীরের বিভিন্ন অংশে অতর্কিত ও জোরপূর্বক স্পর্শ করা, অসংগত ও অনুপযুক্ত শব্দের ব্যবহার করেছেন। কেমিক্যাল আনাসহ আরও বিভিন্ন বাহানায় তিনি আমাকে তার রুমে ডেকে নিয়ে জোরপূর্বক জাপটে ধরতেন। গত ৬ জানুয়ারি আনুমানিক সকাল ১০টা ১০ মিনিটে আমাকে একা পেয়ে তিনি ল্যাবে প্রবেশ করেন তার অনেক ঠান্ডা লাগছে এই কথা বলে আমাকে আবার জড়িয়ে ধরেন। এমতাবস্থায় আমি তাকে ধাক্কা মেরে নিজেকে ছাড়িয়ে নেই এবং তৎক্ষণাৎ আমার ল্যাবম্যাটের কাছে এসে কোনোরকমে বেঁচে যাই। তারপর আমি ও আমার ল্যাবের বাকি মেয়েরা মিলে ল্যাবে আর একা না যাওয়ার সিদ্ধান্ত নেই।

অভিযোগ পত্রে ওই শিক্ষার্থী লিখেছেন, গত ১৩ জানুয়ারি আনুমানিক ১২টা নাগাদ তিনি আমাকে কেমিকেল দেওয়ার বাহানা করে রুমে ডেকে নিয়ে দরজা বন্ধ করে ধর্ষণের চেষ্টা করেন। ফ্রিজ থেকে কেমিকেল বের করা অবস্থায় পেছন থেকে জড়িয়ে ধরেন, তার হাত ও ঠোঁট দিয়ে আমার গোপনাঙ্গে স্পর্শ করেন এবং শরীরের বিভিন্নস্থানে অনাকাঙ্খিত স্পর্শ করেন। আমি তাকে ধাক্কা মেরে রুম থেকে বের হওয়ার চেষ্টা করলে তিনি দরজা বন্ধ করে আমাকে ধর্ষণের চেষ্টা করেন। আমি ধ্বস্তাধস্তি করে উনার রুম থেকে আত্মরক্ষা করে পালিয়ে বাঁচতে সক্ষম হই। আমি তৎক্ষণাৎ বিষয়টি আমার ল্যাবের বাকি দুজন মেয়েকে (নাম প্রকাশে অনিচ্ছুক) অবগত করি। ইতোপূর্বে তারাও এমন অনাকাঙ্খিত আচরণের শিকার হয়েছে।

ভুক্তভোগী শিক্ষার্থী আরও লিখেন, পরবর্তী দিন থেকে তিনি আমাকে ও আমার ল্যাবম্যাট বাকি দুজনকে রুমে ডেকে নিয়ে বিভিন্নভাবে হুমকি দেন বিষয়টি কাউকে প্রকাশ না করার জন্য এবং তার সঙ্গে মধ্যস্থতায় আসার জন্য আমাদের ৩ জনকে প্রায় ২৫ মিনিটের বেশি সময় ধরে জোরপূর্বক তার রুমে আটকে রাখেন। আমরা বের হতে চাইলে তিনি রুমের দরজা আগলে দাঁড়িয়ে থাকেন এবং আমাদের বলেন যেকোনো ধরনের মধ্যস্থতা ছাড়া তিনি আমাদের তার রুম থেকে বের হতে দেবেন না। আমি খুব অসুস্থবোধ করায় আমার ল্যাবমেটরা উনাকে বারবার রুম হতে বের হতে দেওয়ার অনুরোধ করা সত্ত্বেও তিনি আমাদের বের হতে দেননি। আমার সঙ্গে ঘটে যাওয়া এই জঘন্যতম ঘটনার কারণে আমি শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছি। তাই আমার দৈনন্দিন ও প্রাতিষ্ঠানিক কার্যক্রম চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে। এমতাবস্থায় আমি আমার থিসিস ল্যাবে নিরাপত্তাহীনতা ভুগছি এবং এই ল্যাবে পরবর্তী থিসিস কার্যক্রম চালিয়ে যাওয়া আমার পক্ষে সম্ভব না।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত অধ্যাপক বলেন, ‘এ ঘটনা সম্পূর্ণ মিথ্যা। আমাকে এভাবে কেন মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানি করা হচ্ছে আমি জানি না। আমার ৩১ বছরের শিক্ষকতা জীবন পার করছি কিন্তু এমন তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হইনি। তারা আমার বিরুদ্ধে ভয়ংকর একটা অভিযোগ তুলেছে। যার সঙ্গে আমার বিন্দুমাত্রও সম্পর্ক নেই। ৬ তারিখ যদি আমি তাকে জোরে জাপটে ধরে থাকি, সে ৭ তারিখ আমার বাসায় এসে খাওয়া দাওয়া কেন করেছে?’