অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আনোয়ারায় হত্যাকাণ্ডের ৩৩ বছর পর দুইজনের ফাঁসির আদেশ

0
.

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় আজিজুর রহমান নামে এক ব্যাক্তিকে খুনের মামলায় দুজনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিয়েছেন আদালত। একই সাথে প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

হত্যাকাণ্ডের ৩৩ বছর পর সোমবার (২৯ জানুয়ারি) বিকেলে বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. হালিম উল্লাহ চৌধুরী এই রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন, মো. ওছমান ও নুরুজ্জামান।

রায়ের বিষয়টি নিশ্চিত করে ট্রাইব্যুনালের সরকারি কৌশলী অশোক কুমার দাশ জানান, ৩৩ বছর আগে সংঘটিত খুনের মামলায় দুই আসামি মো. ওছমান ও নুরুজ্জামানকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। পাশাপাশি দুজনকে ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে।

বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী মো. সাঈদ জানান, দণ্ডিত দুই আসামি পলাতক আছেন। তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেছেন আদালত।

আদালত সূত্র জানায়, ১৯৯১ সালের ২৪ জুন চট্টগ্রামের আনোয়ারা উপজেলার গহিরা গ্রামের হাঁড়িপাড়া এলাকায় পূর্ববিরোধের জেরে আজিজুর রহমান নামে এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যা করেন দুই প্রতিবেশী। এ ঘটনায় নিহত ব্যক্তির ভাই আবদুল নবী বাদী হয়ে আনোয়ারা থানায় হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে মামলায় অভিযোগপত্র দেয় পুলিশ। আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ১৯৯৩ সালের ১০ জুলাই বিচার শুরুর আদেশ দেন আদালত। ৯ জন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত এই রায় দেন।