অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিশুদের জন্মগতভাবে হার্টের ত্রুটি সারাচ্ছে এভারকেয়ার হসপিটাল

0
.

বিশ্বমানের স্বাস্থ্যসেবাদানে প্রতিশ্রুতিবদ্ধ শিশু হৃদরোগ বিভাগ, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম সম্প্রতি হৃদরোগে আক্রান্ত সুবিধাবঞ্চিত চারটি শিশুর দেহে সফলভাবে আধুনিক ডিভাইস দ্বারা হার্টের ছিদ্র বন্ধ করে সফলভাবে চিকিৎসা সম্পন্ন করেছে।

ডাঃ তাহেরা নাজরীনের তত্ত্বাবধানে একটি দক্ষ মেডিকেল টিমের নিবেদিত প্রচেষ্টায় আহনাফ (১ বছর বয়সী), ফাতেমা (২ বছর বয়সী), বিবি আয়েশা (৪ বছর বয়সী) এবং মাশরেখাইন (৫ বছর বয়সী) এখন সুস্থ জীবনযাপন করছে।

এভারকেয়ার হসপিটালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ তাহেরা নাজরীন একটি স্বল্প খরচের প্যাকেজের আওতায় পেটেন্ট ডাক্টাস আর্টেরিওসাস (পিডিএ) ডিভাইসগুলো বসিয়ে এই শিশুদের জীবনে আমূল পরিবর্তন নিয়ে এসেছেন। এর ফলে শিশুরা সকল বিপত্তি কাটিয়ে আবার স্বাভাবিক জীবন পেয়েছে ।

১ বছর বয়সী আহনাফ তীব্র শ্বাসকষ্টে ভুগত, ২ বছর বয়সী ফাতেমা একসময় অত্যন্ত স্বল্প ওজন নিয়ে বার বার নিউমোনিয়ায় আক্রান্ত হতো। সকলেই এখন সুস্থ ও স্বাভাবিক জীবন লাভ করেছে। তাছাড়া, মাশরেখাইনের উজ্জ্বল হাসি ও বিবি আয়েশার স্বস্তির নিঃশ্বাস এখন প্রমাণ করে তারা কতোটা সমস্যা ও ঝুঁকি অতিক্রম করেছেন।

এভারকেয়ার হসপিটালস বাংলাদেশের এমডি এবং সিইও ডাঃ রত্নদীপ চাসকার বলেন, “অত্যাধুনিক প্রযুক্তির এই ডিভাইসগুলো কেবল যন্ত্র নয়, প্রত্যেকটি এক একটি বেঁচে থাকার আশা। চিকিৎসা শেষে প্রতিটি শিশুর উচ্ছ্বাস ও উষ্ণতা আমাদের সামনে এগিয়ে যাওয়ার প্রয়াস যোগায়।”

জীবন পরিবর্তনকারী এই উদ্যোগের পেছনের ব্যক্তিত্ব হৃদয়ের বীর ডাঃ তাহেরা নাজরীন শিশুদের জন্মগত হার্টের ত্রুটির চিকিৎসায় দেশের অন্যতম অভিজ্ঞ চিকিৎসক। তিনি তার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, “এই চারটি শিশুকে আবার স্বাভাবিক জীবনের স্বাদ দিতে পেরে আমি আনন্দিত। তাদের সর্বোত্তম সেবা নিশ্চিতে আমি এবং এভারকেয়ার পরিবার প্রতিশ্রুতিবদ্ধ। পরিস্থিতিটি অত্যন্ত বেদনাদায়ক যখন হার্টের জটিলতায় একটি শিশু কষ্ট পায় এবং অর্থের অভাবে তার বাবা-মা যখন উপযুক্ত চিকিৎসা দিতে না পারে। এইসকল দামী ডিভাইসের খরচ বহন করা সুবিধাবঞ্চিত পরিবারগুলোর সাধ্যের বাইরে। এভারকেয়ারের এই উদ্যোগটি সম্পর্কে সকলকে জানান যাতে করে আমরা সুবিধাবঞ্চিত এই পরিবারগুলোর সহায়তা নিশ্চিত করতে পারি।”

বাংলাদেশে জীবন পরিবর্তনকারী কিছু পদক্ষেপ ও আর্থ-সামাজিক পটভূমিতে উল্লেখযোগ্য অবদান রেখে যাচ্ছে এভারকেয়ার হসপিটাল। প্রতিষ্ঠানটির এই নিত্যনতুন সাফল্যগুলো বাংলাদেশের স্বাস্থ্যসেবা খাতে একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত। উন্নত কার্ডিয়াক সেবা সকলের সামনে নিয়ে এসে হৃদরোগে আক্রান্ত শিশুদের স্বাস্থ্যকর ও সুন্দর ভবিষ্যত নিশ্চিতে এভারকেয়ার-এর পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগ সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ।