অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এক বছরে ৩০৯ নারী শিক্ষার্থীর আত্মহত্যা

0
.

সারাদেশে ২০২৩ বিদায়ী বছরে ৫১৩ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। তাদের মধ্যে নারী শিক্ষার্থী ৩০৯ জন। যা ৬০ শতাংশেরও বেশি। এর মধ্যে ৪৭ শতাংশ অভিমান ও প্রেমের সম্পর্কের মতো আবেগজনিত কারণে আত্মহত্যার পথ বেছে নিয়েছে। ৬৭ শতাংশেরই বয়স ১৩ থেকে ১৯ বছর। আত্মহত্যা সবচেয়ে বেশি ঘটেছে ঢাকা বিভাগে। এই বিভাগে আত্মহত্যা করেছে ১৪৯ জন শিক্ষার্থী।

আজ শনিবার (২৭ জানুয়ারি) বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশন আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়। দেশের ১০৫টি জাতীয়, স্থানীয় পত্রিকা এবং অনলাইন নিউজ পোর্টাল থেকে শিক্ষার্থীদের আত্মহত্যার তথ্য সংকলিত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন অনুবিভাগ) মো. সাইদুর রহমান বলেন, গত বছর আত্মহত্যা করা ৫১৩ জনের মধ্যে স্কুল শিক্ষার্থী ২২৭ জন (মোট শিক্ষার্থীর ৪৪ শতাংশ), কলেজ শিক্ষার্থী ১৪০ জন (২৭ শতাংশ), বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ৯৮ জন (১৯ শতাংশ) এবং মাদ্রাসা শিক্ষার্থী রয়েছেন ৪৮ জন (৯ শতাংশের বেশি)। এর মধ্যে পুরুষ শিক্ষার্থী ২০৪ জন (প্রায় ৪০ শতাংশ) এবং নারী শিক্ষার্থী ৩০৯ জন (৬০ শতাংশের বেশি)। ২০২২ সালে আত্মহত্যা করেন স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৫৩২ জন শিক্ষার্থী।