অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চমেক হাসপাতালে দুদকের অভিযান : ঔষধ চুরিতে ৭জন চিহ্নিত

0
.

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে অভিযান পরিচালনা দুর্নীতি দমন কমিশন (দুদক)।  বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিকেল পর্যন্ত চলা অভিযানে নেতৃত্ব দেন দুদক সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-১ এর সহকারী পরিচালক এনামুল হকের নেতৃত্বে ৪ সদস্যের টিম। এসময় রোগীদের বিনামূল্যে ওষুধ সরবরাহের বিভিন্ন অনিয়ম ও হিসাবে গরমিল খুঁজে পেয়েছে দুদক। অভিযানে সরকারি ওষুধ চুরিতে জড়িত ৭জনকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাসপাতাল কর্তৃপক্ষকে সুপারিশ করেছে দুদক টিম।

জানা যায়,দুদকের হট লাইন ১০৬ নম্বরে অভিযোগের প্রেক্ষিতে এ অভিযান চালানো হয়।  দুদক টিম প্রথমে হাসপাতালের ইমারজেন্সি বিভাগ থেকে অভিযান শুরু করে। এরপর হাসপাতালের ১৩ নম্বর মেডিসিন ওয়ার্ডেও অভিযান চালায়। অভিযানে সরকারি ওষুধ সরবরাহে গরমিলের প্রমাণ পান।

এছাড়া সরকারি ওষুধ রোগীদের না দিয়ে বাইরে বিক্রি করে দেয় সরকারি ওষুধ চুরি চক্রে জড়িত হাসপাতালের কর্মচারীরা। এমনকি চিকিৎসক থেকে রোগীর ব্যবস্থাপত্রও লিখিয়ে নিতেন ওই চক্র। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা ওষুধ না পেলেও তাদের জন্য বরাদ্দকৃত সেই ওষুধ বাইরে বিক্রি করার প্রমাণ পেয়েছে দুদক টিম।

এ বিষয়ে দুদকের সহকারী পরিচালক মো. এনামুল হক বলেন, ‘ওষুধের স্টোর থেকে ওয়ার্ড পর্যন্ত রোগীদের জন্য সরবরাহকৃত ওষুধ আদতে রোগীরা পায়না। স্টোরে যারা দায়িত্বে আছেন এখানে তাদের কারসাজি রয়েছে। সেইসাথে রেজিস্ট্রারে আমরা গরমিল পেয়েছি। গরমিলের নথি আমরা সংগ্রহ করেছি। এগুলো যাচাই-বাছাই করে দুদকের সদর দপ্তরে একটি প্রতিবেদন পাঠাব।’