অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ধর্ষণকারী মাদক ব্যবাসায়ীদের হামলায় সাংবাদিক আহত

4
হাসপাতালে চিকিৎসাধীন গুরুতর আহত সাংবাদিক নূরুল আলম।

চট্টগ্রাম মহানগরীর লালখান বাজার এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ি ও আওয়ামী পরিচয়ধারীর দুর্বৃত্তদের হামলায় গুরুত্বর আহত হয়ে হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন মো. নুরুল আলম চৌধুরী নামে এক সংবাদ কর্মী।

চট্টগ্রাম মেডিকেলে ক্যাজুয়েলিটি ওয়ার্ডে ১৫নং বেডে চিকিৎসাধিন রয়েছেন নুরুল আলম। তিনি চট্টগ্রামের দৈনিক সাঙ্গু পত্রিকার নিজস্ব প্রতিবেদক বলে জানান পত্রিকাটির সম্পাদক কবির হোসেন সিদ্দিকী।

তিনি জানান, এক কিশোরীকে গণধর্ষণের ঘটনার সংবাদ এবং চিহ্নিত মাদক ব্যবসায়ি ও ধর্ষকদের নাম পরিচয় প্রকাশ করার কারণে নুরুল আলমের উপর মধ্যে যুগীয় কায়দায় বর্বর নির্যাতন চালিয়েছে। তার মুখ, নাক, ঘাড়, কোমরসহ শরীরের বিভিন্ন অংশে জখম হয়েছে। এই ঘটনায় রাতেই খুলশী থানায় মামলা দায়ের করা হয়েছে। খুলশী থানার মামলা নং-২।

আহত সাংবাদিককে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) ও তার পরিবারের সহায়তায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নগরীর ১৪নং লালখান বাজারের মতিঝর্ণা এলাকার একটি ১৩ বছরের কিশোরীকে গণধর্ষণের সংবাদ সংগ্রহ করতে গিয়ে এই হামলার শিকার হয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

.

সাঙ্গু পত্রিকা সুত্রে জানা গেছে, গত ২৯ জানুয়ারি নগরীর ১৪নং লালখান বাজার ওয়ার্ডের মতিঝর্ণা এলাকার মৃত সোলাইমান ড্রাইভারের ছেলে আলাউদ্দিনের আপন ছোট ভাই আমজাদ হোসেন বক্কা তাদের ভাড়া ঘরে থাকা ১৩ বছরের এক কিশোরীকে ঘর থেকে ডেকে মতিঝর্ণাস্থ সাত্তার রনির মার পাহাড়ে নিয়ে গিয়ে বক্কাসহ ১২ জন পালাক্রমে ধর্ষণ করে।

ঘটনাটি স্থানীয়দের মধ্যে জানাজানি হলে মতিঝর্ণা এলাকার চিহ্নিত সন্ত্রাসী, জঙ্গি মদদদাতা হিসেবে পরিচিত মাদক ব্যবসায়ী কথিত আ’লীগ নেতা মাহাবুব ও তার ছেলে সন্ত্রাসী জাহেদ ধর্ষণকারী ১২ জনকে নিজেদের ঘরে ডেকে এনে প্রত্যেকের কাছ থেকে ধর্ষণের দায়ে ২০ হাজার টাকা করে জরিমানা আদায় করে। এরপর মাত্র ১৩ হাজার টাকা দিয়ে ধর্ষিত কিশোরীর পরিবারকে চুপ থাকতে বলে তারা। বিষয়টি মেনে না নেয়ায় ওই মেয়েসহ তার পরিবারকে নানানভাবে ভয়ভীতি দেখিয়ে আত্মগোপনে রাখে সন্ত্রাসী মাহাবুব ও তার সহযোগীরা।

এই চাঞ্চল্যকর ঘটনাটি ধামাচাপা দেয়ার বিষয়ে সংবাদ সংগ্রহ করতে গেলে বৃহস্পতিবার মাহাবুব, তার ছেলে জাহেদ, তৈয়ব, বাবু ও মেয়ে শিউলী, মাহাবুবের স্ত্রী, স্থানীয় সন্ত্রাসী মিজান প্রকাশ কালো মিজানসহ অজ্ঞাত আরো ৫-৭ জন সাংবাদিক নুরুল আলমের উপর হামলা চালায়। এ সময় তারা সাংবাদিককে বেঁধে গাছের ডাল দিয়ে এলোপাতাড়িভাবে পায়ে, কোমরে ও ঘাড়ে আঘাত করতে থাকলে তিনি মাটিতে পড়ে যান। সন্ত্রাসীরা সাংবাদিকের বুকে পা রেখে নির্যাতন করে এবং তার পরিহিত কাপড় ছিড়ে ফেলে উপস্থিত শতাধিক মানুষের সামনেই নির্যাতন করে।

উল্লেখিতরা দুর্ধর্ষ সন্ত্রাসী হওয়ায় এ সময় কেউ প্রতিবাদ করার সাহস দেখায়নি। পরে সাংবাদিকের মা ও স্ত্রী সংবাদ পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে সন্ত্রাসীদের হাতে পায়ে ধরে ছেলে/স্বামীর প্রাণ ভিক্ষা চেয়ে তাকে রক্ষা করে।

পরে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী’র নির্দেশনায় সিইউজে’র যুগ্ম সম্পাদক স্বরূপ ভট্টাচার্য, সাবেক কোষাধ্যক্ষ আব্দুর রউফ পাটোয়ারি ও সদস্য বিষু রায় চৌধুরী আহত সাংবাদিককে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান।

এলাকাবাসির সূত্রে জানা যায় ঘটনার দিন বৃহস্পতিবার বিকেলে ১নং মাহাবুবকে গ্রেফতার করা হলেও থানায় এজাহার না হওয়ায় স্থানিয় আওয়ামি নেতার সুপারিশে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

সাংবাদিক নুরুল আলম চৌধুরীর পবিবারের অভিযোগ এজাহার কয়েকটি ধারা বাদ দেওয়া হয়েছে এবং দ্রুত বিচার আইনে মামলা রেকড করা হয় নাই।

বৃহস্পতিবার রাত ১০টায় থানা এজাহার হওয়ার পর পুলিশ এলাকায় অভিযান চালায় শেষ খবর পাওয়া পর্যন্ত খুলশি থানা পুলিশ ২নং আসামি জাহেদকে গ্রেফতার করা হয়েছে।

৪ মন্তব্য
  1. Islam Nazrul বলেছেন

    সহকমী নুরুল আলম চৌধুরীর উপর হামলাকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি চাই

  2. Md Jaynal Abden বলেছেন

    জেগে উঠ সাংবাদিক ভাইয়েরা।

  3. Chowdhury Ahasan Khurram বলেছেন

    নগরী কি সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে নাকি প্রশাসনের, সাংবাদিকের উপর হামলার দৃষ্টান্তমূলক শাস্তি না হলে রাজপথে নামতে বাধ্য হব…

  4. Iqbal Hossain Manik বলেছেন

    আজকে দেখেন ধর্ষনকারী মাদক ব্যবসায়ীদেরও কত পাওয়ার।