অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডের কৃতি সন্তান সাবেক আইজিপি মো. নুরুল আনোয়ার আর নেই

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি :
বাংলাদেশ পুলিশের সাবেক আইজিপি, সীতাকুণ্ডের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল আনোয়ার আর নেই। আজ ১০ ডিসেম্বর (রবিবার) ভোর সাড়ে চারটায় ঢাকার ল্যাবএইড ক্যান্সার হাসপাতালের আইসিইউ তে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তিনি দীর্ঘদিন যাবত গলব্লাডার ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তিনি দীর্ঘদিন গলব্লাডার ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। স্ত্রী, দুই ছেলেমেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

মরহুম মোঃ নূরুল আনোয়ার ১৯৫০ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাড়বকুণ্ড ইউনিয়নের মান্দারী টোলা গ্রামের মৃত সিরাজুল মুস্তাফার পুত্র।

তিনি একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। ১৯৭৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (পুলিশ) ক্যাডারে সহকারী পুলিশ সুপার হিসেবে যোগদান করেন।

তিনি ১৯৭৩ সালে প্রথম বিসিএস পরীক্ষার মাধ্যমে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন। তিনি অত্যন্ত দক্ষতা ও নিষ্ঠার সাথে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে দায়িত্ব পালন করেছেন।

চাকরি জীবনে তিনি তৎকালীন গোপালগঞ্জ মহকুমার সর্বশেষ মহকুমা পুলিশ প্রশাসক ছিলেন। তিনি চুয়াডাঙ্গা, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, রাঙ্গামাটিসহ পাঁচটি জেলায় পুলিশ সুপারের দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের উত্তর বিভাগের প্রথম উপপুলিশ কমিশনার ছিলেন।

কিশোরগঞ্জের পুলিশ সুপার হিসেবে ১৯৯০ সালে পাকুন্দিয়াতে কথিত পীর মতিউরের সন্ত্রাসী আস্তানা গুঁড়িয়ে দিয়ে বাংলাদেশে সর্বপ্রথম সন্ত্রাসী জঙ্গী দমনের নেতৃত্ব দেন।

মরহুমের প্রথম জানাজা আজ রবিবার সকাল দশটায় রাজারবাগ পুলিশ লাইনসে শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জানাজায় ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম, চাকরিরত ও অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, পুলিশ সদস্যগণ এবং মরহুমের আত্মীয়স্বজন অংশগ্রহণ করেন।

আজ বাদ আছর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মান্দারিটোলা নিজ গ্রামে দ্বিতীয় নামাজে জানাজার পর তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

তার মৃত্যুতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। এছাড়া বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল আনোয়ার এর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব দিদারুল আলম, আওয়ামীলীগের মনোনিত সংসদ সদস্য প্রার্থী, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম আল মামুন, উপজেলা নির্বাহী অফিসার কে.এম রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল্লাহ আল বাকের ভুঁইয়া, উপজেলা সমাজ কল্যান ফেডারেশনের সভাপতি লায়ন মোঃ গিয়াস উদ্দিন, সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী, ইউপি চেয়ারম্যান ছাদাকাত উল্লাহ মিয়াজীসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ।