অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ওসমানী বিমানবন্দরে ৩৪ কেজি স্বর্ণ জব্দ, আটক ৪

0
.

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ২৮০টি স্বর্ণের বার ও ছয়টি পেস্ট করা স্বর্ণের ডিমসহ ৩৪ কেজি স্বর্ণের চালান জব্দ করা হয়েছে। এ ঘটনায় দুবাই ফেরত চার যাত্রীকে আটক করা হয়েছে।

এদের মধ্যে দুইজন দুবাই থেকে সিলেট হয়ে ঢাকার যাত্রী ও দুইজন সিলেটের। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম জানা যায়নি।

আজ শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল ৯টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট থেকে এ চালান জব্দ করা হয়। জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই, কাস্টমস ও শুল্ক গোয়েন্দার সমন্বিত অভিযানে এই চালান জব্দ করা হয়।

বিমানবন্দরে দায়িত্বরত গোয়েন্দা সূত্র জানায়, শুক্রবার সকাল ৮টা ৫৭ মিনিটে দুবাই থেকে সিলেটে আসা বাংলাদেশ বিমানের বিজি-২৪৮ ফ্লাইট থেকে বিপুল এ স্বর্ণের চালানটি জব্দ করেন দায়িত্বে থাকা জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও কাস্টমস কর্মকর্তারা।

অভিযানকালে যাত্রীর সিটের নিচ থেকে ১০ ইঞ্চি মাপের বড় স্কেল আদলের চারটি স্বর্ণের বার পাওয়া যায়। একেকটা স্কেলের ওজন আড়াই কেজির উপরে। এছাড়া বাকি স্বর্ণ বিমানের ভেতরে ছড়িয়ে ছিটিয়ে ছিল।

ওসমানী বিমানবন্দর কাস্টমসের সহকারী কমিশনার সাজেদুল করিম জানান, জব্দ করা স্বর্ণের মধ্যে ২৮০টি সোনার বার রয়েছে। যার ওজন ৩২ কেজি ৭৬০ গ্রাম। এছাড়া ছয়টি পেস্ট করা স্বর্ণের ডিম জব্দ করা হয়েছে। যার ওজন ১ কেজি ৫৯১ গ্রাম। এসব স্বর্ণের বাজার মূল্য প্রায় ৩৫ কোটি টাকা।

তিনি আরও জানান, বিমানের ৩২জে এবং ২১ এবিসি সিটের নিচ ও ওয়াশরুম থেকে স্বর্ণের বারগুলো উদ্ধার করা হয়। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।