অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জমকালো আয়োজনে সীতাকুণ্ড সমিতির ১৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

0

কামরুল ইসলাম দুলু, চট্টগ্রাম :

চট্টগ্রাম শহরে বসবাসরত সীতাকুণ্ডবাসীদের প্রানের সংগঠন “সীতাকুণ্ড সমিতি চট্টগ্রাম” এর ১৬ বছর পূর্তি উপলক্ষে সমিতির গৌরবময় দিবসকে ঘিরে চট্টগ্রাম শহরে একখণ্ড সীতাকুণ্ড-এ রূপ নেয়। বর্ণাঢ্য এ আয়োজনে সীতাকুণ্ডের সর্বস্তরের বিপুলসংখ্যক মানুষ শরিক হন।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় নগরীর এম এম আলী রোডস্থ রয়েল গার্ডেনে জমকালো মিলনমেলা অনুষ্ঠিত হয়।

বিকাল ৫ টার পর থেকে বিশাল হলরুম কানায় কানায় পূর্ণ হয়ে যায়। দীর্ঘদিন পর চট্টগ্রাম শহরে বসবাসরত সীতাকুণ্ডের শিশু-কিশোর থেকে শুরু করে আবাল বৃদ্ধ বনিতা একই ছাদের নিছে এসে যেন কয়েক ঘন্টার জন্য ভুলে যান সকল দূঃখ, কষ্ট। সেলফি, আড্ডা আর খোঁশ গল্পে সবাই কিছু সময়ের জন্য হারিয়ে যান অন্য জগতে।সন্ধ্যা ৭টায় সংগঠনের কার্যকরী কমিটির সদস্যদের নিয়ে বিশাল সাইজের কেক কেটে অনুষ্ঠানের সূচনা করেন চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব দিদারুল আলম এমপি।

অনুষ্ঠানে সীতাকুণ্ডের প্রকৃতি ও উদ্ভিদ বৈচিত্র নিয়ে পরিচালিত গবেষণার ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। সীতাকুণ্ডের পূর্বে পাহাড় ও পশ্চিমে সাগরবেষ্টিত ছোট্ট জনপদের প্রাকৃতিক জীববৈচিত্র ও পরিবেশ সমুন্নত কিংবা ভারসাম্য বজায় রেখে যে কোনো উ্ন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার ওপর জোর দিয়ে বক্তব্য রাখেন গবেষণার নেতৃত্বদানকারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এবং সীতাকুণ্ড সমিতি- চট্টগ্রামের কৃষি, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল। সংগঠনের সভাপতি লায়ন মোঃ মির্জা আকবর আলী খোকন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাছির উদ্দিন মানিক এর পরিচালনায় অনুষ্ঠানে প্রতিবছরের মতো এবারও সমাজের বিভিন্নক্ষেত্রে অবদানের জন্যে সীতাকুণ্ডের গর্বিত ৮ জন ব্যক্তিকে সীতাকুণ্ড সমিতি পদক ২০২৩ সম্মানে ভূষিত করা হয়।

ঐতিহ্যবাহী চাটগাঁইয়া মেজবান ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ১৬ বছর পূর্তি আয়োজনের সফল সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ মোস্তফা কামাল চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এ কে এম আবু তাহের বিএস-সি, খাজা স্টীলের এমডি দিদারুল কবির দিদার, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের সাবেক অধ্যক্ষ সায়েদুর রহমান হিলালী, বিজয় স্মরণী কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মো. জাহাঙ্গীর, পুলিশের এডিশনাল ডিআইজি মোহাম্মদ মুসলিম, এডিশনাল ডিআইজি অনিন্দিতা বড়ুয়া, বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. আনিসুর রহমান, বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. তাজুল ইসলাম, সীতাকুণ্ড উপজেলা (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান জয়নব বিবি জলি, এনআর গ্রুপের এমডি সিআইপি মোহাম্মদ নুর উদ্দীন রুবেল, রসায়নবিদ মোহাম্মদ দেলোয়ারুল ইসলাম, সাবেকে এপিপি এডভোকেট ভবতোষ নাথ, এডভোকেট , সমিতির সাবেক সভাপতি রাজনীতিবিদ দিদারুল ইসলাম মাহমুদ, আল্ আরাফা ইসলামী ব্যাংকের চট্টগ্রাম জোনাল হেড মোহাম্মদ আজম, ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজের ভাইস-প্রিন্সিপাল শাহীন আল রাজী, সমিতির সাবেক সভাপতি লায়ন মোহাম্মদ গিয়াস উদ্দিনসহ উপস্থিত ছিলেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সরকারি-বেসরকারী কর্মকর্তা এবং সংগঠনের কার্যকরী কমিটির সকল সদস্যবৃন্দ।