অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হরতালের আগে জামালপুরে যমুনা এক্সপ্রেস ট্রেনে আগুন

0
.

বিএনপির ডাকা ৪৮ ঘণ্টা হরতালের আগের রাতে জামালপুরের সরিষাবাড়িতে যমুনা এক্সপ্রেস নামে ট্রেনটিতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এতে ট্রেনটির দুটি বগি আগুনে পুড়িয়ে দিয়েছে হরতাল সমর্থকরা।

শনিবার (১৮ নভেম্বর) মধ্যরাতে ১টা ২০ মিনিটের দিকে এ ঘটনা ঘটে। এতে সরিষাবাড়ি-তারাকান্দি রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

এ সময় ট্রেন থেকে যাত্রীরা লাফিয়ে নামতে গিয়ে বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের সরিষাবাড়ি উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খবর পেয়ে সরিষাবাড়ি ফায়ার সার্ভিসের দল প্রায় ২ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

সরিষাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুশফিকুর রহমান বলেন, রাত ১ টা ১০ মিনিটে জামালপুর থেকে আসা আন্তঃনগর যমুনা এক্সপ্রেস ট্রেনটি সরিষাবাড়ি স্টেশনে পৌঁছায়। এর ৭ মিনিট পর তারাকান্দির উদ্দেশে ছেড়ে যাওয়ার ঠিক ৫০০ গজ দূরে হরতাল সমর্থনকারীরা ট্রেনটি পেছনের ২টি বগিতে আগুন ধরিয়ে দেয়।

সরিষাবাড়ি ফায়ার স্টেশনের ২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। তাদের সহযোগিতা করেছে পুলিশ।

এর আগে গত বুধবার (১৫ নভেম্বর) গভীর রাতে টাঙ্গাইল রেলস্টেশনে দাঁড়িয়ে থাকা একটি কমিউটার ট্রেনে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ট্রেনের তিনটি বগি ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় টাঙ্গাইল রেলস্টেশন সহকারী মাস্টার তরিকুল ইসলাম বাদী হয়ে রেলওয়ে পুলিশ ফাঁড়িতে মামলা দায়ের করেন। টাঙ্গাইল কমিউটার ট্রেনে আগুনের ঘটনায় তিনজনকে এরইমধ্যে গ্রেফতার করেছে রেলওয়ে পুলিশ। শুক্রবার (১৭ নভেম্বর) রাতে তাদের গ্রেফতার করা হয়।

এদিকে বিএনপির ডাকা ৪৮ ঘণ্টার হরতালের আগের রাতে রাজধানী ঢাকা  ও চট্টগ্রামসহ বেশ কয়েকটি জায়গাতে ৮টি বাসসহ একটি ট্রাক ও কাভার্ড ভ্যানে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। শনিবার (১৮ নভেম্বর) রাতে ধানমন্ডি, কাফরুল-কালশি, গুলিস্তান এবং চট্টগ্রাম, কুমিল্লা ও নেত্রকোণাতে যানবাহনে অগ্নিসংযোগের ঘটনার খবর পাওয়া গেছে।

আজ রবিবার থেকে টানা ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি। জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে এ হরতালের ডাক দিয়েছে তারা।

গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, ‘রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার (২১ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল ঘোষণা করছি।’

সব মিলিয়ে গত ২৮ অক্টোবর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত মোট ১২৬টি যানবাহনে (ট্রেন ছাড়া) আগুন দেয়ার ঘটনা ঘটেছে।