অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শাহজাহান চৌধুরীকে বার বার কারা ফটক থেকে গ্রেপ্তার, উচ্চ আদালতের নির্দেশ মানছে না পুলিশ

0
.

আদালতের আদেশ অমান্য করে শাহজাহান চৌধুরীকে গ্রেফতারে আইনজীবীদের উদ্বেগ

চট্টগ্রামের সাতকানিয়া-লোহাগাডা সংসদীয় আসনে (চট্টগ্রাম-১৫) দুইবার নির্বাচিত সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীকে সুপ্রীম কোর্ট এর আপীল বিভাগের নির্দেশনা অমান্য করে কারা মুক্তির পূর্ব মুহুর্তে নতুন মামলায় গ্রেফতার দেখানোও গভীর উদ্বেগ প্রকাশ করেছে চট্টগ্রামের সিনিয়র আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) সকাল ১০টায় চট্টগ্রাম আইনজীবী ভবন-১ এর মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই উদ্বেগ প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এডভোকেট মনজুর আহমেদ আনসারী। এসময় উপস্থিত ছিলেন এডভোকেট শামসুল আলম, এডভোকেট মুহাম্মদ ইউনূস চৌধুরী, এডভোকেট মোবারক শাহ কুতুবী, এডভোকেট হেলাল উদ্দিন আবু, এডভোকেট নিজাম উদ্দিন সহ অসংখ্য আইনজীবী।

সংবাদ সম্মেলনে এডভোকেট মনজুর আহমেদ আনসারী বলেন, সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শাহজাহান চৌধুরীকে গত ২০২১ সালের ১৫ই মে পবিত্র ঈদুল ফিতরের দিন রাতে সাতকানিয়া নিজ বাড়ী থেকে পুলিশ কর্তৃক বিনা ওয়ারেন্টে গ্রেফতার হয়। পরবর্তীতে একের পর এক ১২টি মামলায় সন্দিগ্ধ আসামী হিসেবে তাহাকে গ্রেফতার দেখানো হয় এবং সকল আইনী প্রক্রিয়া শেষে সব গুলো মামলায় বিজ্ঞ আদালত হইতে জামিন লাভ করেন। কিন্তু জামিন নামা দাখিলের পর কারা মুক্তির পূর্ব মুহূর্তে তাহাকে জেল খানায় আটকে রেখে পর পর ৪ বার বিভিন্ন হয়রানী মূলক রাজনৈতিক মামলায় সন্দিগ্ধ আসামী হিসেবে গ্রেফতার দেখান। তৎপ্রেক্ষিতে তিনি মহামান্য সুপ্রীম কোর্ট এর হাইকোর্ট বিভাগে রীট পিটিশন নং- ৭৭২৭/২০২১৩ দায়ের করেন এবং মহামান্য হাইকোর্ট বিভাগ বিগত ৩১/০৭/২৩ ইং শুনানী অন্তে শাহজাহান চৌধুরী যদি ইতিপূর্বে কোন ঈড়মহরুধনষব ড়ভভবহপব এর সহিত না ধিহঃবফ হয় কিংবা তাহার বিরুদ্ধে কোন উপযুক্ত আদালত কর্তৃক ইতিপূর্বে কোন ধিৎৎধহঃ ইস্যু না থাকে সেক্ষেত্রে তাহাকে অন্য কোন মামলায় গ্রেফতার না দেখানোর জন্য সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেন।

উক্তরূপ আদেশের বিরুদ্ধে রাষ্ট্র পক্ষ মহামান্য সুপ্রীম কোর্ট এর আপীল বিভাগে লীভ টু আপীল নং- ২৫৩৭/২০২৩ দায়ের করেন। মহামান্য সুপ্রীম কোর্ট এর আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে লীভ টু আপীল শুনানী অন্তে বিগত ২৮/০৮/২০২৩ ইংরেজী তারিখের আদেশে ইতিপূর্বে মহামান্য হাইকোর্ট বিভাগের প্রচারিত আদেশ বহাল রাখেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আদেশের অনুলিপি প্রেরণ করা হয়। কিন্তু মহামান্য সুপ্রীম কোর্ট এর আপীল বিভাগের নির্দেশনা অমান্য করে কারা মুক্তির পূর্ব মুহুর্তে ২ বৎসরের অধিক সময়ের পুরনো ১টি মামলায় সন্দিগ্ধ আসামী হিসেবে বিগত ২২/০৯/২০২৩ ইংরেজী তারিখ বে- আইনীভাবে গ্রেফতার দেখান।

উক্ত মামলায় মহামান্য হাইকোর্ট কর্তৃক জামিন লাভের পর গত ৩১/১০/২৩ ইং তারিখ জামিননামা দাখিল করিলে কারাগার হতে বের হওয়ার পূর্ব মুহুর্তে সর্বশেষ কারাভ্যন্তরে থাকাকালীন হালিশহর থানার মামলা নং ১৮(০২)২৩ ও ২০(০৯)২৩ এজাহারে তার নাম না থাকা স্বত্ত্বেও নির্দেশ দাতা উল্লেখে বে-আইনীভাবে সন্দিগ্ধ আসামী হিসেবে গ্রেফতার দেখানোর জন্য, বিজ্ঞ আদালতে বিগত ০১/১১/২০২৩ ইংরেজী তারিখ তদন্তকারী কর্মকর্তা আবেদন করেন।

তিনি ডিভিশন প্রাপ্ত, শ্রেণী ভুক্ত বন্দী হিসেবে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আছেন। কারা বিধি অনুসারে তাহার রক্তের সম্পর্কীয় আত্মীয় স্বজন ছাড়া কারাগারে অন্য কারো সাথে দেখা করিতে পারেন না। সেখানে তাহার অনুসারীকে কোনরূপ প্ররোচনা প্রদান করা অস্বাভাবিক-ই নয়, অবাস্তবও।

সরকারী কর্মকর্তারা আদালতের আদেশ অমান্য করে একজন বয়োজেষ্ঠ রাজনীবিদকে অন্যায়ভাবে মিথ্যা ও হয়রানিমূলক মামলায় বারংবার গ্রেফতার করায় আমরা তীব্র নিন্দা জানাই। আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে তাকে দ্রুত মুক্তি দেওয়ার দাবী জানাচ্ছি।