অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা

0

ভারত রপ্তানি মূল্য বেঁধে দেওয়ার খবরে দেশে পেঁয়াজের বাজার অস্থির হয়ে উঠেছে।  গতকাল রবিবার (২৯ অক্টোবর) ঢাকা-চট্টগ্রামের খুচরা বাজারে কয়েক দিনের ব্যবধানে প্রতি কেজি দেশি পেঁয়াজে ৩০ থেকে ৪০ টাকা বেড়ে ১০০ থেকে ১১০ টাকা বিক্রি হয়েছে। আর আমদানিকৃত পেঁয়াজের কেজি বিক্রি হয় ৯০ থেকে ৯৫ টাকা।  ৩/৪ দিন আগেও বাজারে পেঁয়াজের দাম ছিল ৭০ টাকা কেজি।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশও (টিসিবি) গতকাল তাদের বাজারদরের প্রতিবেদনে খুচরা বাজারে পেঁয়াজের দাম বাড়ার বিষয়টি জানিয়েছে।

কাওরান বাজারের পেঁয়াজের একজন খুচরা ব্যবসায়ী নাম না প্রকাশের শর্তে জানান, ভারত পেঁয়াজের দাম বেঁধে দেওয়ায় পাইকারি বাজারগুলোতে পেঁয়াজের দাম বেড়ে গেছে। যার প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

তিনি বলেন, দেশে উৎপাদিত পেঁয়াজের মজুত এখন শেষের দিকে। নতুন পেঁয়াজ উঠতে কমপক্ষে তিন মাস সময় লাগবে। আগামী ফেব্রুয়ারিতে পেঁয়াজের মূল মৌসুম শুরুর আগে ডিসেম্বরে নতুন মুড়ি কাটা পেঁয়াজ উঠবে। তার আগে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা দেখছি না।

মহারাষ্ট্রে এবছর পেঁয়াজের অতিরিক্ত ফলনের কারণে কৃষকরা খরচের অর্ধেকও দাম পাচ্ছেন না

উল্লেখ্য, ভারতের বাজারে পেঁয়াজের সরবরাহ ও দাম ঠিক রাখতে রপ্তানির ন্যূনতম মূল্য বেঁধে দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড বা বৈদেশিক বাণিজ্যবিষয়ক মহাপরিচালকের কার্যালয় গত শনিবার জানিয়েছে, চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য ৮০০ ডলার নির্ধারণ করা হয়েছে। জাহাজে পরিবহন ও বিমার খরচ এ দামের মধ্যে অন্তর্ভুক্ত নয়। এ সিদ্ধান্ত গতকাল রবিবার থেকে কার্যকর হয়েছে।