অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঢাকায় পুলিশের টিয়ার গ্যাসে আহত সাংবাদিক নেতার মৃত্যু

0
.

রাজধানীতে বিএনপি’র মহাসমাবেশকে ঘিরে সহিংসতার সময় পুলিশের টিয়ার গ্যাসে আহত বিএফইউজে’র সাবেক নির্বাহী সদস্য ও জাতীয় প্রেসক্লাবে সদস্য রফিক ভূইয়া মারা গেছেন।

আজ রবিবার সকালে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে নিশ্চিত করেছেন ডিইউজে’র সভাপতি শহীদুল ইসলাম। এ ঘটনায় তিনি নিন্দা ও ঘৃণা প্রকাশ করেন।

জানা গেছে, ২৮শে অক্টোবর দুপুরের দিকে রাজধানীর মাদারটেকের বাসা থেকে রিকসাযোগে জাতীয় প্রেসক্লাবে যাওয়ার সময় সেগুনবাগিচা এলাকায় জাতীয় রাজস্ব বোর্ডের পুরনো ভবনের কাছে পৌঁছালে পুলিশের টিয়ারগ্যাসের কবলে পড়েন রফিক ভূইয়া।

এ সময় তিনি রিকসা থেকে পড়ে যান। পরে বারডেম হাসপাতালে নিলে ডাক্তার জানান, মাথায় মারাত্মক আঘাতে ভেতরে ব্যাপক রক্তক্ষরণ হয়েছে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

.

রফিক ভূইয়া সাংবাদিকতার বিভিন্ন পর্যায়ে অনেকবার নেতৃত্ব দিয়েছেন। তিনি প্রেসক্লাবের স্থায়ী সদস্য ছিলেন এবং নিয়মিত প্রেস ক্লাবে আসতেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি কবিতা ও ছড়া লিখতেন।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) মহাসচিব এম আব্দুল্লাহ জানান, রফিক ভূঁইয়া সাংবাদিকতা শুরু করেন চট্টগ্রাম থেকে। সেখানে দৈনিক সমাচারের প্রতিনিধি ছিলেন। এর পর ঢাকায় এসেও বিভিন্ন সংবাদপত্রে কাজ করেছেন। নিজেও একাধিক সংবাদপত্র প্রকাশ করেছেন। দীর্ঘদিন কানাডা প্রবাসী থাকাকালে সেখানেও সংবাদপত্র প্রকাশ করেন।

চট্টগ্রামে থাকাকালে রফিক ভূঁইয়া ঐক্যবদ্ধ সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। বিএফইউজের প্রথম কমিটিতে ছিলেন নির্বাহী সদস্য। চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ সোসাইটির প্রথম সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ছিলেন। সর্বশেষ ডিইউজে ও জাতীয় প্রেসক্লাবের স্থায়ী ও সিনিয়র সদস্য ছিলেন।

রফিক ভূঁইয়ার জামাতা জানিয়েছেন, তার লাশ সমরিতা হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। বিদেশে অবস্থানরত দুই ছেলে দেশের পথে রয়েছেন। তারা ফেরার পর দাফন করা হবে।

রফিক ভূঁইয়ার জন্ম ফেনীর দাগনভূঁইয়ায় ১৯৫১ সালে। দুটি সংসারে ছেলে মেয়ে ছাড়াও অসংখ্য আত্মীয় স্বজন ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। আল্লাহ ভুল ত্রুটি ক্ষমা করে রফিক ভাইকে জান্নাতুল ফেরদৌসের বাসিন্দা হিসেবে কবুল করুন।

প্রবীণ সাংবাদিক রফিক ভূইয়ার হত্যাকারীদের বিচারের দাবীতে রাজধানীতে বিক্ষোভ করেছেন সাংবাদিকরা।  দুপুরে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)র উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক খুরশীদ আলম, বিএফইউজের সাবেক সহ-সভাপতি আমিরুল ইসলাম সাংবাদিক কাগজী, সিনিয়র সাংবাদিক আবুল কালাম মানিক ,ডিইউজের সহ-সভাপতি রাশেদুল হক, যুগ্ম সম্পাদক দিদারুল আলম দিদার ,সাংগঠনিক সম্পাদক সাঈদ খান প্রমুখ।

সমাবেশ শেষে সাংবাদিক রফিক ভুইয়া হত্যাকাণ্ডের বিচার দাবিতে এক বিক্ষোভ মিছিল পল্টন মোড় ঘুরে জাতীয় ক্লাবের সামনে এসে শেষ হয়।