অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম থেকে ভিপি নাজিমের নতুন দলের আত্মপ্রকাশ

0
.

চট্টগ্রাম থেকে আত্মপ্রকাশ করেছে ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’।নামে নতুন রাজনৈতিক দল। সাবেক বিএনপি নেতা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (চাকসু) ভিপি নাজিম উদ্দিন ও জিএস আজিম উদ্দিন আহমেদের নেতৃত্বে এই রাজনৈতিক দলের আনুষ্ঠানিক যাত্রা শুরুর আগে সংবাদ সম্মেলন করেন নেতারা।

আজ রবিবার (১৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নিজেদের দলের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন দলের চেয়ারম্যান ভিপি নাজিম উদ্দিন। তিনি বলেন, ঢাকায় নবগঠিত দলের কনভেনশন হবে।

সেখানে ১০১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হবে। দলে চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক নেতা ও সাবেক মন্ত্রী আরিফ মঈন উদ্দিনের নাম রয়েছে। এ ছাড়াও আরও অনেক সাবেক নেতা রয়েছেন।

ভিপি নাজিম উদ্দিন জানিয়েছেন, আগামী নির্বাচনে তারা অংশ নেবেন। ইতোমধ্যে একশ আসনে সংসদ সদস্য প্রার্থী হওয়ার মতো নেতা তাদের দলে রয়েছেন। তিনি বলেন, আমাদের দলের নিবন্ধন পাওয়ার জন্য আমরা চেষ্টা করবো। তবে এখন নিবন্ধন বন্ধ থাকায় আমরা অন্য দলগুলোর সঙ্গে আলাপ করছি। বিষয়টি নিয়ে মহাজোটের সঙ্গেও আলাপ করবো। নিবন্ধন না পেলেও আমরা যেকোনো জোটে থাকতে চাই।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দলের সদস্য সচিব চাকসুর সাবেক জিএস ভিপি আজিম উদ্দিন আহমেদ। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে সংকট থেকে পরিত্রাণের উপায় হিসেবে একটি গণতান্ত্রিক ধারার উন্মেষ সময়ের দাবি। তাই আমরা সমমনা, দীর্ঘদিনের আন্দোলন সংগ্রামের সহযোদ্ধারা একত্রিত হয়ে একটি ভিন্ন ধারার রাজনৈতিক প্লাটফর্ম গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছি। বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে এ উদ্যোগ ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী।

আজিম উদ্দিন আহমেদ বলেন, দেশ এক ক্রান্তিকাল অতিক্রম করছে। একটা অনিশ্চিত অভিযাত্রা লক্ষ্য করছি। জাতি দু’ভাবে বিভক্ত। কেউ পরিস্কার জানে না- কি হতে চলছে। নির্বাচন হবে কি না? বিরোধীদল নির্বাচনে অংশগ্রহণ করবে কি না? দেশের অর্থনীতি সচল থাকবে কি না? মেগা প্রজেক্টগুলো অব্যাহত থাকবে কি না? দুর্নীতির বিরুদ্ধে সরকার কঠোর হবে কি না? নানা প্রশ্ন জনগণের মনে উঁকি দিচ্ছে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততই দেশি-বিদেশি নানা গোষ্ঠী তৎপর। নানান এজেন্ডা নিয়ে প্রত্যেকেই যেন ঘোলা পানিতে মাছ শিকারে তৎপর।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৯০ সালে চাকসুর নির্বাচনে ছাত্রলীগ থেকে ভিপি পদে নাজিম উদ্দিন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট থেকে জিএস পদে আজিম উদ্দিন বিজীয় হন। আজিম উদ্দিন ফেনীর দাগনভূঞার বাসিন্দা। দীর্ঘদিন ছিলেন কানাডায়।

অন্যদিকে, চট্টগ্রামের হাটহাজারী থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী ছিলেন নাজিম উদ্দিন। বিএনপির বিভিন্ন আন্দোলন-সংগ্রামে থাকতেন সামনের সারিতে। কিন্তু সম্প্রতি বিভিন্ন কারণে দলটির স্থানীয় ও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে তার দূরত্ব তৈরি হয়। বিএনপির নতুন আহ্বায়ক কমিটিতেও তাকে কোনো পদ দেওয়া হয়নি। এজন্য ভিপি নাজিমের নতুন দল নিয়ে বিএনপির নেতাকর্মীদের মধ্যে আলোচনা-সমালোচনা চলছে বেশি।