অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আইসিটি মামলা থেকে রাঙামাটির পাঁচ সাংবাদিককে অব্যহতি

0
.

চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে দায়েরকৃত এক মামলা থেকে পার্বত্য রাঙামাটি জেলার দৈনিক রাঙামাটি ও গিরিদর্পন পত্রিকার দুই সম্পাদকসহ পাঁচ সাংবাদিককে মামলা থেকে অব্যহতি দেওয়া হয়েছে।

গত (বুধবার) মামলার অভিযোগ গঠনের উপর শুনানী শেষে ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ জহিরুল কবির এই পাঁচ সাংবাদিককে অব্যহতি দিয়ে মামলাটি খারিজ করে দেন। মামলায় অব্যহতি পাওয়া সাংবাদিক পক্ষের আইনজীবী গোলাম মওলা মুরাদ এই তথ্য নিশ্চিত করেন।

এ্যাডভোকেট গোলাম মাওলা মুরাদ বলেন, সাংবাদিকদের কাজ হল তথ্য-উপাথ্যেও মাধ্যমে সংবাদ তুলে ধরা। এই সাংবাদিকরাও তাই করেছেন। বাদীর আনিত অভিযোগের ভিত্তিতে মামলার চার্জ গঠনের মতো তেমন কোনো উপাদান বিদ্যমান নেই। সেই বিষয়টিওই আজ (২৭ সেপ্টেম্বর বুধবার) আমরা আদালতে তুলে ধরেছি এবং বুঝাতে স্বক্ষম হয়েছি। আদালতে এতে সন্তুষ্ট হয়ে বিবাদী পাঁচ সাংবাদিকের সবাইকে বেকসুর খালাস প্রদান করেন।

অব্যহিত পাওয়া সাংবাদিকরা হলেন, দৈনিক রাঙামাটি সম্পাদক ও রাঙামাটি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, রাঙামাটির প্রবীণ সাংবাদিক ও দৈনিক গিরিদর্পন পরিত্রকার সম্পাদক এ.এক.এম মকসুদ আহামদ, এশিয়ান টিভি ও দৈনিক মানবজমিন এর রাঙামাটি জেলা প্রতিনিধি মো. আলমগীর মানিক, ডেইলি ইন্ডাস্ট্রিজ ও বাংলাদেশ বুলেটিন প্রতিনিধি শাহ আলম এবং দৈনিক রাঙামাটির স্টাফ রিপোর্টার শহিদুল ইসলাম হৃদয়।

আদালত সূত্রে জানা যায়, সংবাদ সম্মেলনের সংবাদ প্রকাশের জেরধরে ২০২১ সালের ১০ নভেম্বর চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে একটি মামলা করেন রাঙমাটির জাহিদুল ইসলাম জাহিদ নামক এক ব্যক্তি। এতে মো. ইব্রাহীম চৌধুরী ও নিগার সুলতানা দম্পতিসহ উক্ত পাঁচ সাংবাদিককে বিবাদী করা হয়। আদালত অভিযোগের তদন্তকরে প্রতিবেদন দায়েরের জন্য পলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে) (পিবিআই) নির্দেশ দেন। মামলার দীর্ঘ তদন্ত শেষে গত ২৪ জুলাই ২০২৩ আদালতে প্রতিবেদন দায়ের করে।