অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাকিস্তানকে সতর্ক : ”হজে ভিক্ষুক-পকেটমারদের পাঠাবেন না”

0
.

হজযাত্রায় আবেদনকারীদের মনোনয়নের বিষয়ে পাকিস্তানকে বিশেষ ভাবে সতর্ক থাকতে বলেছে সৌদি আরব। বিশেষ করে ভিক্ষুক কিংবা পকেটমারের মতো অপরাধীদের ক্ষেত্রে বেশি সর্তক থাকতে বলা হয়েছে দেশটিকে। হজ শুরুর আগে পাকিস্তান সরকারকে এমনই ‘সতর্কবার্তা’ দিয়েছে সৌদি আরব।

হজে প্রতিটি দেশের জন্য কোটা নির্দিষ্ট করে দেয় সৌদি আরব। কোন দেশ থেকে কতজন মক্কায় আসবেন, তা সৌদি আরবকে আগে থেকে জানাতে হয়। এতে কোটার মাধ্যমে আর্থিক সাহায্যও পাওয়া যায়। সেই কোটার সুযোগে যাতে ভিক্ষুক কিংবা পকেটমারের মতো অপরাধীরা ঢুকে পড়তে না পারে সে বিষয়ে আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে সৌদি আরব।

আগেও এমন ঘটনা ঘটেছে জানিয়ে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘আমাদের জেলগুলোতে আপনাদের দেশের কয়েদিদের ভিড় জমে গেছে। আর জায়গা নেই।’

২০২৩ সালের জন্য সৌদি থেকে ১ লাখ ৭৯ হাজার হজযাত্রীর কোটা পাকিস্তানকে দেওয়া হয়েছিল। কিন্তু প্রাথমিকভাবে প্রবল আর্থিক সঙ্কটের কারণে পাকিস্তান তা ফিরিয়ে দিয়েছিল। শেষ পর্যন্ত দেশের অভ্যন্তরে বিক্ষোভ তৈরি হওয়ায় কিছু শর্তসাপেক্ষে ‘ওমরাহ ভিসা’ কোটায় হজযাত্রায় সম্মতি দেয় পাকিস্তান সরকার।  সূত্র : ডন নিউজ, ফ্রিপ্রেস জার্নাল।