অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিখ নেতা হত্যা, ভারত ও কানাডার কূটনৈতিক বিরোধ চরমে উঠেছে

0
.

কানাডার শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার ঘটনায় ভারত সরকারের দিকে সরাসরি অভিযোগের আঙুল তোলার পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চাইছেন, কানাডার মিত্র দেশগুলো তাদের পাশে দাঁড়াক। কমনওয়েলথ ছাড়াও উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট (ন্যাটো) এবং জি-৭-এর সদস্য দেশ কানাডা। ট্রুডো চান ন্যাটো এবং জি-৭ ভারতের বিরুদ্ধে আনা তাদের অভিযোগগুলো গুরুত্ব সহকারে দেখুক। তার মতে, এ ধরনের হত্যাকাণ্ড আন্তর্জাতিক আইনের লঙ্ঘন, যা অত্যন্ত গুরুতর। ট্রুডো জানিয়েছেন, মিত্র দেশ এবং ভারতের কাছে এ বিষয়টি উত্থাপন করার আগ পর্যন্ত তিনি অপেক্ষা করেছেন।
মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) পার্লামেন্ট হিলে জাস্টিন ট্রুডো সাংবাদিকদের বলেন, এ বিষয়ে আমরা যা জানতে পেরেছি প্রথমে সেটি আমাদের সহযোগী দেশগুলোকে জানাতে চেয়েছিলাম। আবার আমরা বিষয়টি ভারতের কাছেও গুরুত্ব সহকারে উত্থাপন করেছি। তবে ভারত জাস্টিন ট্রুডোর এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং বলছে যে, এটি কানাডায় খালিস্তানিদের আশ্রয় দেয়ার ইস্যু থেকে মনোযোগ ঘোরানোর জন্য করা হচ্ছে।
মিত্র দেশগুলোকে আগেই জানিয়েছিল কানাডা

ন্যাটো এবং জি-৭ ছাড়াও ফাইভ আইজ ইন্টেলিজেন্স অ্যালায়েন্সেরও সদস্য কানাডা। এর অন্যান্য সদস্য দেশ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। কানাডার তোলা অভিযোগ অন্য চারটি দেশই অত্যন্ত গুরুতর বলে অভিহিত করেছে।

পশ্চিমা একটি সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, ফাইভ আইজ অ্যালায়েন্স হরদীপ সিং নিজ্জার হত্যার নিন্দা জানিয়ে প্রকাশ্যে একটি যৌথ বিবৃতি না দিলেও জি-২০ শীর্ষ সম্মেলনের আগে বিষয়টি উত্থাপন করেছে। ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, জাস্টিন ট্রুডো ফ্রান্সের প্রেসিডেন্টের সাথেও এই ইস্যুতে কথা বলেছেন।

ফাইভ আইজ ইন্টেলিজেন্স অ্যালায়েন্সের সাথে যুক্ত দেশগুলো একে অপরের মধ্যে গোয়েন্দা তথ্য বিনিময় করে থাকে। এর সদস্য দেশ অস্ট্রেলিয়া গত কয়েক বছরে ভারতের সাথে বাণিজ্য ও প্রতিরক্ষা সম্পর্ক দৃঢ় করেছে। চীনের সাথে সম্পর্কের টানাপড়েনের পর থেকেই ভারতের সাথে অস্ট্রেলিয়ার ঘনিষ্ঠতা বেড়েছে।

আবার অস্ট্রেলিয়ায় হিন্দু মন্দিরগুলোতে খালিস্তান-সমর্থকদের ক্রমবর্ধমান হামলার নানা খবর আসছে এবং নরেন্দ্র মোদি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজের কাছেও ওই হামলার বিষয়টি উত্থাপন করেছিলেন।