অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দফায় দফায় সংঘর্ষের পর চবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করেছে কেন্দ্র

0
.

নিজেদের অভ্যন্তরীণ বিরুদের জেরে গত ৩ দিন ধরে দফায় দফায় সংঘর্ষের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

আজ বার (২৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ৩টার দিকে বাংলাদেশ ছাত্রলীগের ভেরিফাইড পেইজে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বিলুপ্তির বিষয়টি নিশ্চিত করা হয়।

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরী সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।

এদিকে গতকাল শনিবার রাতে সর্বশেষ ছাত্রলীগের বিবাদমান ছাত্রলীগের দুই উপ গ্রুপের মধ্যে মারামারির ঘটনায় আজ দুপুর পর্যন্ত চবি ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে।

জানা গেছে শনিবার (২৩ সেপ্টেম্বর) সাড়ে ১১টা থেকে দুই পক্ষের নেতাকর্মীদের মধ্যে চবির শাহজালাল ও শাহ আমানত হলে সংঘর্ষ লিপ্ত হয়।

বিবাদে জড়ানো পক্ষ দুইটি হলো- শাখা ছাত্রলীগের বগিভিত্তিক উপগ্রুপ চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার (সিএফসি) ও সিক্সটি নাইন।

এর আগে গত বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) চবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের র‍্যাগ-ডে উদ্‌যাপনের সময় সিএফসি ও সিক্সটি নাইন গ্রুপের নেতাকর্মীদের মধ্যে কথা কাটাকাটি থেকে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে তা সংঘর্ষে রূপ নেয়।
সংঘর্ষের পর পরদিন শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাত ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চবির শাহজালাল ও শাহ আমানত হলে পুলিশের সহযোগিতায় অভিযান পরিচালনা করে প্রক্টরিয়াল বডি।

অভিযানে চবির শাহজালাল হল থেকে রামদা, রড, পাইপসহ বেশকিছু দেশীয় অস্ত্র উদ্ধার করে কর্তৃপক্ষ। এবং শাহ আমানত হল থেকে ৫ বহিরাগতকে আটক করা হয়।বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, গতকালের ঘটনার জেরে আজকেও ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিশের সহযোগিতায় অভিযান চালানো হয়েছে। কিছু দেশীয় অস্ত্র এবং লাঠিসোঁটা উদ্ধার করা হয়।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, ছাত্রদের মধ্য তুচ্ছ ঘটনার জেরে গত ৩ দিন ধরে সংঘর্ষ হয়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে পুলিশের সহযোগিতায় অভিযান চালানো হয়েছে। কিছু দেশীয় অস্ত্র এবং লাঠিসোঁটা উদ্ধার করা হয়েছে। এছাড়া পাঁচজন বহিরাগতকে আটক করা হয়েছে। তাদের বিষয়ে পুলিশ প্রশাসন ব্যবস্থা নেবে।