অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বোয়ালখালীতে মুক্তিযোদ্ধা বাছায়ের দিন মানববন্ধন ডেকেছে স্বেচ্ছাসেবক লীগ

1
.

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি:
চট্টগ্রামের বোয়ালখালীতে আগামী শনিবার (২৮জানুয়ারি) মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে প্রকৃত এবং ভুয়া মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই করা হবে।

কিন্তু একই দিন উপজেলা শহীদ ওয়াজেদ চত্বরে রাজাকার আলবদরদের গ্রেফতারপূর্বক বিচারের দাবীতে মানববন্ধন পালন কর্মসূচি ঘোষণা করেছে উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

একই দিনে দুটি পাল্টাপাল্টি কর্মসূচিতে বিভ্রান্ত দলের নেতাকর্মী এবং মুক্তিযোদ্ধারা। এতে করে মুক্তিযোদ্ধা বাছাইকাজে ব্যাঘাত এবং বিশৃঙ্খলা সৃৃষ্টি হতে পারেন বলে আশংকা করছে মুক্তি যোদ্ধা সংসংসদের স্থানীয় নেতারা।

জানাগেছে, চিহ্নিত যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে শনিবার সকাল ১০টায় উপজেলা চত্বরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

এ মানববন্ধন কর্মসূচিতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবি সংগঠনগুলো অংশ নিবে বলে আশাবাদ ব্যক্ত করে আবু সাদাত মো. সায়েম বলেন, উপজেলা ভিত্তিক যুদ্ধাপরাধীদেরও বিচার বাস্তবায়ন করা সময়ের দাবি।

সরকারি সুযোগ সুবিধাপ্রাপ্ত বোয়ালখালীর মুক্তিযোদ্ধারা কেন এ বিচারের দাবি তুলল না জানতে চাইলে তিনি বলেন, এটা উনারা ভালো বলতে পারবেন। তবে নতুন প্রজন্মের মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর আদর্শের লালিত হওয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সরকারের কাছে এ দাবি করছে।

এদিকে মুক্তিযোদ্ধা বাচাইয়ের দিন একই সময়ে স্বেচ্ছাসেবক লীগের মানবন্ধন কর্মসূচি সম্পর্কে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আলহাজ্ব আবুল বশর কমান্ডার বলেন, উপজেলা ভিত্তিক যুদ্ধাপরাধীদের বিচার আমরা চাই। তবে এ দাবি স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ ও উপজেলা প্রশাসন বেগবান করতে পারে। তিনি আরো বলেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডারের দায়িত্ব পালনকালে রাজাকারদের টর্চার সেল (বর্তমান ইউএনও এর বাস ভবন) স্মৃতি রক্ষার্থে ফলক লাগিয়ে ছিলাম। বর্তমান উপজেলা নির্বাহী তাও তুলে ফেলে দিয়েছেন। এ বিষয়ে বর্তমান সংসদকে জানালেও আজও ফলক লাগানো হয়নি।

স্বেচ্ছাসেবকলীগের মানববন্ধনের বিষয়ে জানেন না জানিয়ে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার হারুন মিয়া বলেন, মুক্তিযোদ্ধা যাচাই বাচাইয়ের দিন কেন এ ধরণের কর্মসূচি দিল বুঝতে পারছি না। যুদ্ধাপরাধীদের বিচারের দাবি আমরা সরকারের কাছে করেই আসছি। এটাই আমাদের মূল দাবি। এ ধরণের পাল্টাপাল্টি কর্মসূচি প্রকৃত মুক্তিযোদ্ধা বাছাইয়ের কাজে ব্যাঘাত ঘটাতে পারে বলে মন্তব্য করেন কমান্ডার হারুন মিয়া।

১ টি মন্তব্য
  1. Alim Uddin বলেছেন

    Ha ha ha ha ha.