অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অধিকারের আদিলুর-এলানের মামলার রায় আজ

0
.

রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে তথ্য বিকৃতির অভিযোগে মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও সংগঠনটির পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে করা মামলার রায় আজ।

ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এ রায় ঘোষণা করবেন। ট্রাইব্যুনালের বিশেষ পিপি নজরুল ইসলাম শামীম জানান, দুপুরের দিকে রায় ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এই মামলার রায় ঘোষণার তারিখ ছিল। ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত রায় প্রস্তুত না হওয়ায় ঘোষণার জন্য নতুন দিন ধার্য করেছেন।

২০১৩ সালে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে মৃত্যুর গুজব ছড়ায় মানবাধিকার সংগঠন অধিকার।

গত ২৪ আগস্ট এ মামলার রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। ওইদিনই আদালত রায়ের জন্য ৭ সেপ্টেম্বর দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষে আইনজীবী ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম এবং আসামিপক্ষে সিনিয়র আইনজীবী মোহাম্মদ রুহুল আমিন ভুঁইয়া এ মামলার শুনানি করেন।

মামলার বিবরণীতে জানা যায়, ২০১৩ সালে হেফাজতের শাপলা চত্বরে সমাবেশে ৬১ জনের মৃত্যু হয়েছে দাবি করে প্রতিবেদন প্রকাশ করে মানবাধিকার সংগঠন অধিকার। এ ঘটনায় একই বছর ১০ আগস্ট গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন ডিবির উপপরিদর্শক আশরাফুল ইসলাম। ওই বছরের ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন।