অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাপ্তাই হ্রদ: একদিনে উৎপাদন হয়েছে ২০৩ মেগাওয়াট জলবিদ্যুৎ

0
.

আলমগীর মানিক, রাঙামাটি
উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পানিতে টইটুম্বুর কাপ্তাই হ্রদ। হ্রদের এই ভরা যৌবনকে কাজে লাগিয়ে প্রতিদিনই বৃদ্ধিপাচ্ছে বিদ্যুৎ উৎপাদন। কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধিতে দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বেড়ে দাড়িয়েছে ২০৩ মেগাওয়াট।

গত দুই সপ্তাহজুড়ে পাহাড়ে ধারাবাহিক বৃষ্টিপাতের ফলে ভারতের মিজুরাম থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে কাপ্তাই হ্রদে হু হু করে বাড়ছে পানি। আর এতে করে কাপ্তাই বাধে উপর তৈরিকৃত একমাত্র পানি বিদ্যুৎ

সপ্তাহজুড়ে থেমে থেমে রাঙামাটির কাপ্তাই লেক এবং এর আশেপাশে এলাকায় ভারী বৃষ্টিপাত হচ্ছে। ফলে উজান হতে নেমে আসা পাহাড়ী ঢলে লেকের পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ২০৩ মেগাওয়াটে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, সোমবার বিকেল সাড়ে চারটা পর্যন্ত কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে ২০৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এক প্রশ্নের জবাবে ব্যবস্থাপক জানান, আমাদের ৫টি ইউনিট দিয়ে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। বর্তমান যে পানি রয়েছে সেটি দিয়ে ২১০ পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

কাপ্তাই হ্রদে সর্বোচ্চ পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল জানিয়ে তিনি বলেন, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী ৪ সেপ্টেম্বর সোমবার কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ৯৯.৬৯ ফুট মিন সি লেভেল (এমএসএল)। কিন্তু লেকে পানি রয়েছে ১০৫.৮৮ ফুট এমএসএল।