অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৩ দিন ভারী বর্ষণের সম্ভবনা

0

আগামী তিন দিন ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। দুই এক দিনের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। অপরদিকে তাপপ্রবাহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রশমিত হয়ে সিলেট বিভাগে বইছে। চব্বিশ ঘণ্টায় ১২ থেকে কমে ১০ জেলায় তাপপ্রবাহ বিরাজ করছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, সিলেট বিভাগের চার জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর বাইরে ময়মনসিংহ, বগুড়া, নওগাঁ, রংপুর, নীলফামারী ও দিনাজপুর জেলা মৃদু তাপপ্রবাহের কবলে রয়েছে। গত ২৪ ঘণ্টায় বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় তাপপ্রবাহ প্রশমিত হয়েছে। বর্তমানে ১০ জেলায় বিরাজমান মৃদু তাপপ্রবাহ কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

এদিকে আগামী কয়েক দিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হতে পারে। লঘুচাপ সৃষ্টির পর মৌসুমী বায়ুর ওপর প্রভাব পড়বে। এতে করে আগামী শুক্রবার (৮ সেপ্টেম্বর) অর্থাৎ ৭২ ঘণ্টা পর্যন্ত দেশের আট বিভাগের প্রতিটির কোথাও কোথাও ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক এবং ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রার তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুতুবদিয়া-পার্বত্য বান্দরবানে ২৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে বাতাসের গতি হচ্ছে দক্ষিণ দক্ষিণপূর্ব দিক থেকে অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার।

সোমবার সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ৩০টি স্টেশনে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রাজধানীতে ৩৪ মিলিমিটার। এছাড়া কুমিল্লায় ৩৩, রাজশাহীতে ৩০, ঈশ্বরদীতে ২৮, সিলেটে ২০, সিরাজগঞ্জের তাড়াশে ১৮, চুয়াডাঙ্গা-চাঁদপুর-মোংলায় ১৭, পার্বত্য বান্দরবানে ১৩, নেত্রকোণায় ১২ এবং কুতুবদিয়া-গোপালগঞ্জে ১০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। অপর ১৭টি স্টেশনে সামান্য থেকে ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।