অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে পাহাড় ধস ও জলাবদ্ধতা নিরসনে বাসদের মানববন্ধন পালিত

0
.

চট্টগ্রাম নগরীতে পাহাড় ধসে শিশুসহ বাবার মৃত্যুর ঘটনায় প্রতিবাদে ও জলাবদ্ধতা নিরসনের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ চট্টগ্রাম জেলা শাখা।

মঙ্গলবার (২৯ আগষ্ট) বিকেলে নগরীর নিউ মার্কেট মোড়ে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ আল কাদেরী জয়,জেলা সদস্য আহমদ জসীম,রায়হান উদ্দীন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সভাপতি মিরাজ উদ্দীনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, “চট্টগ্রামে পাহাড়গুলো যেন মৃত্যুকূপে পরিণত হয়েছে।একের পর এক পাহাড় ধসে সাধারণ মানুষের মৃত্যুর ঘটনায় প্রশাসন নির্বিকার।নামমাত্র কিছু উচ্ছেদ ছাড়া আর কোনো কিছুই যেন তাদের করার নেই। অথচ অবৈধভাবে পাহাড় দখল ও পাহাড় কাটার মধ্য দিয়ে যে প্রভাবশালী মহলের ভূমিদস্যুতায় তারা থাকে চুপচাপ।এভাবে গরীব অসহায় নিঃস্ব জনগণ এই পাহাড়গুলোতে বসবাস করতে বাধ্য হয়।
গত ১৬ বছরে প্রায় ২৪৮ জন মানুষের মৃত্যু হয়েছে কিন্তু এর প্রতিকারে সরকার কিংবা প্রশাসনের কোনো ভ্রুক্ষেপ নেই। সম্প্রতি নগরীর মেয়ে-বাবাসহ ২জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় প্রশাসনের উদাসীনতাকেই প্রমাণ করে। শুধু বর্ষাকালে অতিবৃষ্টি নয় একদল ব্যবসায়ীর অবৈধভাবে পাহাড় কেটে মুনাফা করবার জন্য পাহাড়গুলো কেটে মৃত্যুঝুঁকি বাড়ছে।

অন্যদিকে চট্টগ্রাম নগরীতে জলাবদ্ধতার জন্য সাধারণ মানুষের সংকট কমছেই না। এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীদের খুবই দূর্ভোগ পোহাতে হয়।অথচ পত্রপত্রিকায় চসিক ও সিডিএ প্রধানের মল্লযুদ্ধ ছাড়া নগরবাসী কিছুই পেলো না। বরাদ্দ হয়,প্রকল্প হয় কিন্তু তার কোনো সুফল সাধারণ মানুষের জন্য আসে নি। এই পরিস্থিতিতে জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দাবি আদায় ছাড়া কোনো বিকল্প নেই। ”

সমাবেশে বক্তারা অবিলম্বে চট্টগ্রামে পাহাড় ধসে মানুষের মৃত্যু বন্ধ ও জলাবদ্ধতা নিরসনের আহবান জানান।  প্রেসবিজ্ঞপ্তি।