অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সন্দ্বীপে স্কুলছাত্রীকে গণধর্ষণের পর হত্যা : ৫ আসামীর যাবজ্জীবন কারাদণ্ড

0
.

জেলার সন্দ্বীপে এক স্কুলছাত্রীকে গণধর্ষণের পর হত্যা দায়ে ৫ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।  একইসঙ্গে প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে, আরও তিন মাসের কারাদণ্ড দেন।

আজ সোমবার (২৮ আগস্ট) দুপুরে চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক জয়নাল আবেদীন এ রায় দেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন— মো. মোশাররফ হোসেন প্রকাশ লিটন (২৫), মো. আকবর হোসেন প্রকাশ হাতকাট আকবর (২৮), মো. সুমন (৩০), মো. নুরুল আবছার প্রকাশ স্বপন (৩২) এবং আবুল বশর প্রকাশ বশর (৪৭)।

রায় ঘোষণাকালে আকবর হোসেন, মোশাররফ হোসেন ও নুরুল আবছার আদালতে উপস্থিত ছিলেন। পরে সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে। পলাতক আবুল বশর ও সুমনের বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করা হয়েছে।

ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট জিকো বড়ুয়া জানান, ধর্ষণের পর হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় পাঁচ আসামিতে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

ঘটনার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর সন্দ্বীপ উপজেলার রহমপুর উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী সকালে স্কুলে গিয়ে বিকেলে বাড়ী ফিরে না আসায় পরিবারের সদস্যরা স্কুল এবং আত্মীয় স্বজনের বাড়ীসহ বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করে। পরদিন দুপুরের দিকে ওই ছাত্রীর বাড়ির পশ্চিম পাশে জমির হাটু পানি থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় ছাত্রীর মা পারভিন আক্তার বাদী হয়ে সন্দ্বীপ থানায় অজ্ঞাতদের বিরুদ্ধে মামলা করেন। মামলায় তদন্ত শেষে পুলিশ ২০১৬ সালের ৬ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। ২০১৭ সালের ২১ আগস্ট পাঁচ আসামির বিরুদ্ধে আদালত অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলায় ৯ জনের সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে এই রায় দেন বিচারক।