অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সংবাদপত্রের স্বাধীনতা হরণের মাধ্যমে গণতন্ত্রকে নির্বাসনে পাঠিয়েছে সরকার

0
.

সংবাদপত্রের কালো দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম মহানগরী বিএনপির এক সমাবেশে বক্তারা বলেছেন, আওয়ামীলীগ মুখে গণতন্ত্রের কথা বললেও তারা সংবাদপত্র এবং গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে না। আওয়ামীলীগ যতবার ক্ষমতায় এসেছে ততবারই সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে। ৭৫’র সালের এই দিনে শেখ মুজিব বাকশাল গঠনের মাধ্যমে বাংলাদেশের সব রাজনৈতিক দল এবং সংবাদপত্র বিলুপ্ত করে একদলীয় শাসন ব্যবস্থা চালু করেছিল। এই ব্যবস্থার মাধ্যমে তৎকালীন শাসকগোষ্ঠী মানুষের বাক, ব্যক্তি চলাচল ও সমাবেশের স্বাধীনতাসহ সকল মৌলিক অধিকার হরণ করেছিল। দেশবাসীর দীর্ঘদিনের সংগ্রামের ফলে অর্জিত মানুষের স্বাধীনতা ও গণতন্ত্রকে ভুলণ্ঠিত করে তারা গণতন্ত্রের প্রাণশক্তিকে নিঃশেষ করে দিয়েছিল। তিনি বলেন, বহু চোরা গলি দিয়ে রাষ্ট্রক্ষমতায় অধিষ্টিত হয়ে বর্তমান সরকারও গণতন্ত্রকে কবর দিয়ে মানুষের কথা বলার স্বাধীন, মতপ্রকাশ এবং সমাবেশের স্বাধীনতা কেড়ে নিয়েছে।

চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে নগরীর নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে বুধবার দুপুরে অনুষ্ঠিত এ সমাবেশে সভাপতিত্ব করেন নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন।

সমাবেশে বক্তব্য রাখেন, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, যুবদল নেতা কাজী বেলাল উদ্দিন, বিএনপি নেতা এস এম সাইফুল আলম, এস্কান্দর মির্জা, হারুন জামান, শেখ নুরুল্লাহ বাহার, সবুক্তগীন ছিদ্দিকী মুক্কি, ইয়াছিন চৌধুরী লিটন, আনোয়ার হোসেন লিপু, ইকবাল চৌধুরী, জিএম আইয়ুব খান, কাউন্সিলর আবুল হাশেম, সোহরাব কোম্পানী, সাবেক কাউন্সিলর মাহবুব আলম, আব্দুল মান্নান, কামরুল ইসলাম, গাজী মোঃ সিরাজ উল্লাহ, আব্দুস সাত্তার সেলিম, হাজী নবাব খান, রহমান চৌধুরী, মঞ্জুরুল আলম মঞ্জু, আফতাবুর রহমান শাহীন, ইসহাক চৌধুরী আলী, মোশারফ হোসেন দীপ্তি, আলাউদ্দিন আলী নুর, মোঃ সালাহউদ্দিন, হাজী বেলাল হোসেন, হাজী মোঃ তৈয়ব, কাউন্সিলর ইসমাইল বালি, ইউসুফ জামাল, হাজী মোঃ মহসিন, এস.এম. ফরিদুল আলম, মোঃ জাহাঙ্গীর আলম, আলী আব্বাস খান, জসিম উদ্দিন জিয়া, মশিউর রহমান স্বপন, আকতার খান, জাহিদুল হাসান, মঞ্জুরুল আলম মঞ্জু, হাজী আবু তাহের, মীর কাউসার এলাহী, শওকত আজম খাজা, এম এ হালিম বাবলু, আব্বাস রশিদ, হাবিবুর রহমান চৌধুরী, তৌহিদুস সালাম নিশাদ, হাজী মোঃ মহিউদ্দিন প্রমুখ।

সমাবেশে ডা. শাহাদাত বলেন, ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি সকল দল বিলুপ্ত করে বাকশাল গঠন করেছিল আওয়ামীলীগ। মাত্র ১১ মিনিটে সংসদ বিলুপ্ত করে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা চালু করেছিল। আজ সে গণতন্ত্র হত্যা দিবস এই দিনে সংসদে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান চতুর্থ সংশোধনী বিল পাশ করে দেশের সব রাজনৈতিকদল বিলুপ্ত করে একদলীয় শাসন ব্যবস্থার কথা বাকশাল কায়েম করে।

আবুল হাশেম বক্কর বলেন, আওয়ামীলীগ মুখে গণতন্ত্রের কথা বললেও তারা সংবাদপত্র এবং গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে না। আওয়ামীলীগ যতবার ক্ষমতায় এসেছে ততবারই সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে। ৭৫’র সালের এই দিনে শেখ মুজিব বাকশাল গঠনের মাধ্যমে বাংলাদেশের সব রাজনৈতিক দল এবং সংবাদপত্র বিলুপ্ত করে একদলীয় শাসন ব্যবস্থা চালু করেছিল।